ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হ্যান্ডগান বেচা-কেনা বন্ধে কানাডায় নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, মে ৩১, ২০২২
হ্যান্ডগান বেচা-কেনা বন্ধে কানাডায় নতুন আইন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডায় সব ধরনের হ্যান্ডগান বেচা-কেনা বন্ধ করা উচিত বলে মনে করেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ লক্ষ্যে তার সরকার একটি নতুন আইনের প্রস্তাব করেছে, যাতে নাগরিকরা নিজেদের মালিকানায় শর্ট-ব্যারেল আগ্নেয়াস্ত্র রাখতে পারবেন না।

মঙ্গলবার (৩১ মে) বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়, নতুন আইন বাস্তবায়িত হলে নাগরিকদের কাছে থাকা হ্যান্ডগানের মালিকানা সরাসরি নিষিদ্ধ হবে না। তবে, অস্ত্র কেনা বে-আইনি হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক স্কুলে বন্দুকধারীর গুলিতে ২১ জন নিহতের ঘটনার সপ্তাহখানেকের মধ্যে নতুন এ আইনের বিষয়ে জানালেন ট্রুডো। এ ছাড়া গত বৃহস্পতিবার (২৬ মে) টরন্টোর স্কারবোরো এলাকায় এক বন্দুকধারীকে হত্যা করে পুলিশ। স্কুলের পাশে বন্দুক বহন করতে দেখে তার সঙ্গে বাক-বিতণ্ডার পর পুলিশ গুলি চালালে ওই ব্যক্তি ঘটনাস্থলেই মারা যান। ধারণা করা হচ্ছে, এ ধরনের আতঙ্ক বা সমূহ বিপদ মোকাবিলায় ট্রুডো সরকার নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে।

অস্ত্র বেচা-কেনা নতুন আইনটি সোমবার (৩০ মে) কানাডার পার্লামেন্টে তোলা হয়। প্রস্তাবিত বিলে বলা হয়েছে, এখন থেকে দেশের কোথাও হ্যান্ডগান কেনা, বিক্রি, হস্তান্তর বা আমদানি করা যাবে না। নতুন আইনে বন্দুক সংক্রান্ত খেলাধুলায় জড়িত শ্যুটার, অলিম্পিক অ্যাথলেট ও নিরাপত্তারক্ষীদের হ্যান্ডগান কেনায় ছাড় দেওয়া হয়েছে। যাদের কাছে বর্তমানে পিস্তল, রিভলভারের মতো হ্যান্ডগান আছে, লাইসেন্সসহ তারা সেগুলো রাখতে পারবেন।

এ ব্যাপারে জাস্টিন ট্রুডো বলেন, দৈনন্দিন জীবনে কানাডার কোনো নাগরিকের বন্দুকের প্রয়োজন হওয়ার কোনো কারণই নেই। যেহেতু আমরা দেখছি বন্দুকের সহিংসতা ক্রমাগত বাড়ছে; আমাদের দায়িত্ব হচ্ছে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

বিবিসির খবরে আরও বলা হয়, নতুন অস্ত্র আইনের বিলটিতে রাইফেল ম্যাগাজিনগুলোকে পুনরায় কনফিগার করার কথা বলা হয়েছে। যাদের কাছে অস্ত্র আছে; তারা এখন থেকে পাঁচ রাউন্ডের বেশি গুলি রাখতে পারবেন না।

নিজ গৃহে বন্দুকের সহিংসতা বা অপরাধমূলক হয়রানিতে সম্পৃক্ত হলে বহনকারীর লাইসেন্স কেড়ে নেওয়া হবে।

উল্লেখ্য, কানাডায় এখনই অস্ত্র কেনাবেচা ব্যাপকভাবে নিয়ন্ত্রিত। কেউ যদি নতুন করে অস্ত্র কিনতে চায়, তাকে ব্যাপক পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। সাম্প্রতিক বছরগুলোয় ঘটে যাওয়া বেশ কয়েকটি সহিংসতার কারণে দেশটিতে বন্দুক আইন আরও কঠোর করার আহ্বান জানানো হয়।

২০২০ সালের এপ্রিলে এক বন্দুকধারী নোভা স্কটিয়ায় গুলি চালিয়ে ২২ জনকে হত্যা করে। এরপর থেকেই মূলত অস্ত্র বিক্রি ও সঙ্গে রাখার ব্যাপারে আইনপ্রণেতারা কঠোর হওয়ার আভাস দিচ্ছেলেন।

নতুন বিল কার্যকর হয়ে গেলে কানাডায় বৈধ মালিকানাধীন হ্যান্ডগানের সংখ্যাও সীমিত হবে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মে ৩১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।