ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কানের লাল গালিচায় অর্ধনগ্ন হয়ে তরুণীর প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, মে ২১, ২০২২
কানের লাল গালিচায় অর্ধনগ্ন হয়ে তরুণীর প্রতিবাদ কানের রেড কার্পেটে অর্ধনগ্ন তরুণী

কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটের দিকে নজর থাকে পুরো বিশ্বের। কোন সেলিব্রিটি কেমন পোশাক পরলেন তা নিয়েই চর্চা হয় বিশ্বজুড়ে।

এবার সেই রেড কার্পেটেই নিরাপত্তার বেড়াজাল ভেঙে অর্ধনগ্ন হয়ে ঢুকে পড়লেন এক নারী! গায়ে তার আঁকা ইউক্রেনের পতাকা। সঙ্গে লেখা আমাদের ধর্ষণ করা বন্ধ কর!

শনিবার (২১ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

গত মাসে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছিলেন, রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে শত শত ধর্ষণের অভিযোগ এসেছে। এমনকি, শিশুদেরও রুশবাহিনী ধর্ষণ করছে বলে দাবি করেন জেলেনস্কি । সেই ঘটনার প্রতিবাদেই কান চলচ্চিত্র উৎসবে এমনটি করলেন এই নারী।  

গত মঙ্গলবার কানের উদ্বোধনী অনুষ্ঠানে নিজ দেশের জন্য সাহায্যের আবেদন জানিয়ে একটি ভিডিও বার্তা পাঠান প্রেসিডেন্ট জেলেনস্কি।  

ভিডিও বার্তায় জেলেনেস্কি এ সময় উদাহরণ টানেন চার্লি চ্যাপলিনের। যিনি ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের আগ্রাসী নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। নিজে হিটলার সেজে অভিনয় করেন ‘দ্য গ্রেট ডিক্টেটর’ সিনেমায়। চ্যাপলিন যখন হিটলার সাজেন, তখন বিশ্বকে যুদ্ধ থামানোর কথা বলেন, চ্যাপলিন যখন হিটলার রূপে তখন হত্যার বিরুদ্ধে কথা বলেন। সেদিন সিনেমা হয়ে ওঠে প্রতিবাদের তীব্র রূপ।

মাত্র ১৭ বছর বয়সে কমেডিয়ান হিসেবে অভিনয় শুরু করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। রাশিয়ান ও ইউক্রেনীয় ভাষার একাধিক টিভি শোতে অংশগ্রহণ করেন তিনি।  

২০০৮ সালে তিনি ‘লাভ ইন দ্য বিগ সিটি’ ফিচার ফিল্মে কাজ করার সুযোগ পান। এর পর তিনি এ ছবির সিক্যুয়েল ‘লাভ ইন দ্য বিগ সিটি ২’ তেও কাজ করেন। ছবিটির তৃতীয় অংশ এসেছিল ২০১৪ সালে।

২০১২ সালে, তার চলচ্চিত্র হেভস্কি ভার্সেস নেপোলিয়ন মুক্তি পায়। একই বছরে তার হিট ছবি ‘৮ ফার্স্ট ডেটসও’ আসে। এই ছবির সিক্যুয়েল ২০১৫ এবং ২০১৬ সালে মুক্তি পায়। ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ভলোদিমির জেলেনস্কি বোর্ডের সদস্য এবং টিভি চ্যানেল ইন্টারের সাধারণ প্রযোজক ছিলেন। ২০১৪ সালে তিনি ইউক্রেনের সংস্কৃতি মন্ত্রণালয়ের রাশিয়ান শিল্পীদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন।

২০১৫ সালে রাশিয়ান শিল্পীদের ইউক্রেনে প্রবেশ নিষিদ্ধ করেছিল। এমন পরিস্থিতিতে ২০১৮ সালে জেলেনস্কির রোমান্টিক কমেডি ছবি লাভ ইন দ্যা বিগ সিটি ২ ইউক্রেনে নিষিদ্ধ করা হয়। ২০১৫ সালে, ভলোদিমির জেলেনস্কি সার্ভেন্ট অব দ্য পিপল নামে একটি শোতে কাজ করেছিলেন। মজার বিষয় হলো—এই শোতে ইউক্রেনের প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয় করেছেন ভলোদিমির।

প্রসঙ্গত, চলতি বছর ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। কিন্তু এখনও কিয়েভ দখল করতে পারেনি তারা।  

সূত্র: এনডিটিভি

১৪৫৭ ঘণ্টা, ২১ মে, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।