ঢাকা, বৃহস্পতিবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

দূষণের কারণে বছরে ৯০ লাখ মানুষের মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মে ১৮, ২০২২
দূষণের কারণে বছরে ৯০ লাখ মানুষের মৃত্যু!

বর্তমানে বিশ্ব উষ্ণায়নের যুগে সবথেকে বড় সমস্যা হলো দূষণ। এই দূষণের কারণে শুধুমাত্র ২০১৯ সালেই ৯০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

এই সংখ্যা প্রায় ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০০০ সালের তুলনায়। বুধবার (১৮ মে) দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালের একটি গবেষণায় এমনটি জানানো হয়েছে।

দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, বাতাস, পানি এবং মাটিতে দূষণের কারণে মানুষের হৃদরোগ, ক্যান্সার, শ্বাসকষ্ট, ডায়রিয়া এবং অন্যান্য গুরুতর অসুস্থতা দেখা দেয়।

গবেষণা অনুযায়ী, বিশ্বজুড়ে ২০১৯ সালে বায়ু দূষণের কারণে মৃত্যু হয়েছে প্রায় ৬৭ লাখ মানুষের। ওই বছর ক্ষতিকারক রাসায়নিকের প্রভাবে মৃত্যু হয়েছে আরও প্রায় ১৭ লাখ মানুষের।

গবেষণায় আরও বলা হয় , দূষণ মানুষের স্বাস্থ্যে যেভাবে বিরূপ প্রভাব ফেলেছে তা ম্যালেরিয়া, এইচআইভি, যক্ষ্মা, সন্ত্রাস, যুদ্ধ, মাদক, অ্যালকোহল প্রভৃতির থেকে অনেক বেশি। বিশ্বের নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে দূষণ জনিত কারণে মৃত্যুর হার প্রায় ৯০ শতাংশ।   

গবেষণা অনুযায়ী, দূষণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে এমন ১০টি দেশের বেশির ভাগ আফ্রিকার। পরিবেশ দূষণে সর্বাধিক মৃত্যু দেখা দেশগুলো যথাক্রমে আফ্রিকার দেশ চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, নাইজার, সোলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ আফ্রিকা, উত্তর কোরিয়া, লেসোথো, বুলগেরিয়া, বুরকিনা ফাসো।

দূষণ নিয়ে কাজ করা একটি অলাভজনক সংগঠনের প্রধান ও গবেষণার সহলেখক রিচার্ড ফুলার বলেছেন, আমরা একটি গরম পাত্রে বসে আছি এবং ধীরে ধীরে জ্বলছি। কিন্তু পরিবেশ দূষণকে জলবায়ু পরিবর্তন, ম্যালেরিয়া ও এইচআইভির মতো অত গুরুত্ব দিচ্ছি না।  

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, মে ১৭, ২০২২ 
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa