ঢাকা, বৃহস্পতিবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

আজভ যোদ্ধারা বেঁচে থাকার যোগ্য নয়: রুশ এমপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, মে ১৭, ২০২২
আজভ যোদ্ধারা বেঁচে থাকার যোগ্য নয়: রুশ এমপি আজভস্তাল ইস্পাত কারখানা

ইউক্রেনের মারিওপোল শহরের আজভস্তাল স্টিল কারখানায় যে সব সেনারা রাশিয়ার বাহিনীর সঙ্গে যুদ্ধ করেছেন তারা বেঁচে থাকার যোগ্য নয় বলে মন্তব্য করেছেন এক রুশ আইনপ্রণেতা (এমপি)।  

ইউক্রেনের আজভস্তাল ইস্পাত কারখানায় থাকা সেনারা আত্মসমর্পণ করার পরে রাশিয়ার সংসদের নিম্নকক্ষে একটি বিতর্কে আইনপ্রণেতা লিওনিড স্লুটস্কি বলেছেন, যদিও রাশিয়ায় মৃত্যুদণ্ডের ওপর স্থগিতাদেশ রয়েছে।

তবে আজভ যোদ্ধাদের মৃত্যুদণ্ডের বিষয়ে সাবধানে চিন্তা করা উচিত।

তিনি আরও বলেন, তারা মানবতার বিরুদ্ধে যে ভয়ঙ্কর অপরাধ করেছে তার পরে তারা বেঁচে থাকার যোগ্য নয়।  

এর আগে স্থানীয় সময় সোমবার (১৬ মে) ইউক্রেনের মারিওপোলের আজভস্তাল স্টিল কারখানায় আটকে পড়া সেনারা আত্মসমর্প করেন। দুই মাসের বেশি সময় ধরে অবরুদ্ধ থাকা শত শত ইউক্রেনীয় সেনাকে সরিয়ে নেওয়ার খবর নিশ্চিত করেছে ইউক্রেন।  

দেশটির উপ প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার জানিয়েছেন, মারাত্মক আহত ৫৩ সেনাকে রুশ নিয়ন্ত্রিত নোভোয়াজোভস্ক শহরে নিয়ে যাওয়া হয়েছে। এ ছাড়া ২১১ জন সেনাকে মানবিক করিডর ব্যবহার করে আরেক রুশ নিয়ন্ত্রিত শহর ওলেনিভকায় নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। হামলা শুরুর পর কয়েক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের বহু শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মে ১৭, ২০২২ 
ইআর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa