ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গোতাবায়া সরকারের কোনো পদ নেবেন না ফিল্ড মার্শাল শরথ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, মে ১২, ২০২২
গোতাবায়া সরকারের কোনো পদ নেবেন না ফিল্ড মার্শাল শরথ সাবেক সংসদ সদস্য ও শ্রীলঙ্কান সেনাবাহিনীর ফিল্ড মার্শাল শরথ ফনসেকা

শ্রীলঙ্কার রাজনীতি রাজাপক্ষ পরিবারের হাত ছাড়া হতে শুরু কয়েছে। মন্ত্রীর পদে থাকা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের দুই ভাই, এক ভাতিজা আগেই পদত্যাগ করেছেন।

উপদেষ্টার পদ থেকেও তার পরিবারের সদস্যরা ইস্তফা দিয়েছেন। বাকি ছিলেন প্রধানমন্ত্রী মাহিন্দা। তিনিও গত সোমবার (৯ মে) পদত্যাগ করেন। এ অবস্থায় বিরোধীদলগুলোকে নিয়ে সরকার গঠনের সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট। চলতি সপ্তাহে নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ নিয়োগ দেবেন তিনি। কিন্তু, এতে যোগ দেবেন না দেশটির সাবেক সংসদ সদস্য ও শ্রীলঙ্কান সেনাবাহিনীর ফিল্ড মার্শাল শরথ ফনসেকা।

বৃহস্পতিবার (১২ মে) কলম্বো পেজের খবরে বলা হয়েছে, ফিল্ড মার্শাল শরথ ফনসেকা জানিয়েছেন তিনি গোতাবায়ার নেতৃত্বাধীন সরকারের কোনো ধরনের পদ গ্রহণ করবেন না।

তিনি বলেন, আমি স্পষ্টভাবে বলেতে চাই; গোতাবায়া রাজাপক্ষ নেতৃত্বাধীন যেকোনো সরকারের কোনো ধরনের পদ গ্রহণে আমি অস্বীকৃতি জানাচ্ছি।

সাবেক লঙ্কান জেনারেল তার অফিসিয়াল ফেসবুকে দেয়া এক বিবৃতিতে সরকার কর্তৃক মিথ্যা প্রচার ও জনগণকে বিভ্রান্ত করার যেকোনো প্রচেষ্টার তীব্র নিন্দা জানান। তিনি বলেন, আমিও জনগণের শান্তিপূর্ণ, অহিংস সংগ্রামের সঙ্গে সিংহল জাতির প্রধান দাবিগুলোর সঙ্গে নিঃশর্তভাবে একত্ববাদ ঘোষণা করছি।

তিনি আরো বলেন, গল ফেসে প্রতিবাদকারীদের দাবি অত্যন্ত সংবেদনশীল। তারা দেশ, জনগণ ও ভবিষ্যত প্রজন্মের পক্ষে নিজেদের আওয়াজ তুলেছেন। শুরু থেকেই আমি সাহসী যুবকদের আন্তরিকভাবে সম্মত জানিয়েছে। যারা সংগ্রামে রয়েছেন তাদের সঙ্গে আলোচনা না করে চলতি সংকট সমাধানের ব্যাপারে রাজাপক্ষের সঙ্গে আলাপ করতে পারব না।

এদিকে, বুধবার (১১ মে) সন্ধ্যায় রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সঙ্গে কাজ করবেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তিনি বলেন দেশের নিরাপত্তা নিশ্চিতে কাজ করার এখনই উপযুক্ত সময়।

তিনি জানান, অনেকেই প্রেসিডেন্সি বাতিলের জন্য বলছেন। নতুন সরকারের সঙ্গে এ ব্যাপারে তিনি আলোচনা করবেন। পাশাপাশি নিজের পদত্যাগের বিষয়টি প্রত্যাখ্যান করেন।

বাংলাদেশ সময় : ১৫৪৮, ১২ মে, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।