ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করতে চান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করতে চান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে প্রেসিডেন্টের কার্যালয়ের বাইরে তাঁবু খাটিয়ে যারা বিক্ষোভ করছেন তাদের সঙ্গে দেখা করার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, চলমান সংকট সমাধানে আলোচনা করতে বিক্ষোভকারীদের প্রতিনিধিদের সঙ্গে দেখা করতে চান মাহিন্দা রাজাপাকশে।

যদিও বিক্ষোভকারীরা দেশের অর্থনৈতিক সংকটের কারণে তার ও তার ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশের পদত্যাগ দাবি করছেন।

বিপুল ঋণ এবং হ্রাসমান বৈদেশিক রিজার্ভের চাপের সঙ্গে লড়াই করে যাচ্ছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটি। আর এ কারণে সেখানে ওষুধ, খাদ্য ও জ্বালানির ঘাটতি তৈরি হয়েছে। ফলে দেশটিতে দিনে কয়েক ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। এছাড়া করোনা মহামারির ফলে শ্রীলঙ্কার অত্যাবশ্যকীয় পর্যটন শিল্পও বন্ধ হয়ে গেছে, যা দেশটির অর্থনীতিতে অতিরিক্ত আঘাত হেনেছে।

মঙ্গলবার শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক ঘোষণা দিয়েছে, তারা ঋণ পুনর্গঠন কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। তাই তারা সমস্ত বিদেশি ঋণ পরিশোধ স্থগিত করছে।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে তার পদত্যাগের দাবিতে বাসভবনের বাইরে চলমান বিক্ষোভ বন্ধ করতে গত মাসের শেষের দিকে জরুরি অবস্থা জারি করেছিলেন। কিন্তু ৪১ জন আইনপ্রণেতা ক্ষমতাসীন জোট ত্যাগ করে নির্দলীয় হওয়ায় এবং এর ফলে শ্রীলঙ্কার এককক্ষ বিশিষ্ট সংসদে সরকারের নিয়ন্ত্রণ দুর্বল হওয়ার কয়েকদিন পরে জরুরি অবস্থা তুলে নেওয়া হয়।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।