ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার তেল-গ্যাস ছাড়া বিশ্ববাজার ‘ধসে পড়বে’

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
রাশিয়ার তেল-গ্যাস ছাড়া বিশ্ববাজার ‘ধসে পড়বে’

ইউক্রেন সামরিক অভিযান চালুর পর রাশিয়ার ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। এমন পরিস্থিতিতে রাশিয়া বলছে, তাদের তেল ও গ্যাস ছাড়া বিশ্ববাজার ধসে পড়বে।

 

বুধবার (২৪ মার্চ) রাশিয়ার জাতীয় সংসদের নিম্নকক্ষ দুমায় দেশটির ডেপুটি প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেন, যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয়, তাহলে রাশিয়ার হাইড্রোকার্বন ছাড়া আন্তর্জাতিক তেল ও গ্যাসের বাজার ধসে পড়বে। নোভাক 

তিনি আরও বলেন, মার্কিন চাপের মুখে নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইনের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর ইউরোপীয় ইউনিয়ন এরইমধ্যে বাড়তি দামের মুখে পড়েছে। এছাড়া জ্বালানি পণ্যের ঘাটতি দেখা দিয়েছে। আন্তর্জাতিক বাজারে প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেলের ঘাটতি সৃষ্টি হয়েছে।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্প স্থগিত করে জার্মানি।  

আলেকজান্ডার নোভাক ওই নিষেধাজ্ঞাকে সম্পূর্ণ অযৌক্তিক দাবি করে বলেন, ইউরোপের ভোক্তারা এরইমধ্যে জ্বালানি পণ্যের বাড়তি দামের মুখে পড়েছে। ইউরোপের জনগণ জ্বালানি ঘাটতিতে পড়বে।  

রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী বলেন, তাদের তেল ও গ্যাসের ওপর যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয়, তাহলে আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল তেলের দাম ৩০০ ডলারে পৌঁছাতে পারে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এক মাস ধরে চলা এই যুদ্ধে বহু হতাহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে কোটি মানুষ।

সূত্র: পার্স টুডে

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।