ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যাদের কাছে ডলারের বদলে রুবলে গ্যাস বিক্রি করবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
যাদের কাছে ডলারের বদলে রুবলে গ্যাস বিক্রি করবে রাশিয়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার বন্ধু নয়—এমন দেশগুলোর কাছে ডলারের পরিবর্তে রুবলের (রুশ মুদ্রা) বিনিময়ে গ্যাস বিক্রি করবে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) এ খবর জানিয়েছে সংবাদমাদ্যম রয়টার্স

এর আগে, বুধবার (২৩ মার্চ) রুশ সরকারের শীর্ষ মন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে পুতিন এ কথা বলেন।

জানা গেছে, এ ঘোষণার কারণে বুধবার রাশিয়ায় ডলারের তুলনায় রুবলের মূল্য তিন সপ্তাহের মধ্যে বেড়ে সর্বোচ্চ হয়েছে। পুতিন সরকারের এ ধরনের পদক্ষেপ কার্যকর হলে রুশ মুদ্রার মূল্য আরও বাড়তে পারে।

প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এ জন্য যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।  যুক্তরাষ্ট্র রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি বন্ধের ঘোষণা দিয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়ন এখনও রাশিয়া থেকে রপ্তানিকৃত জ্বালানির ওপর নির্ভরশীল।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলায় ১২১ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৬৭ শিশু। সংঘাত চলছেই।  ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৩ লাখ মানুষ। ইউক্রেনের দাবি- যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ এবং রাশিয়ার ১৫ হাজার ৬০০ সেনা নিহত হয়েছে। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছে। আর জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে মোট ৯২৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।