ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ সেনাদের লাশ পচে দূষিত হচ্ছে ইউক্রেনের পরিবেশ! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
রুশ সেনাদের লাশ পচে দূষিত হচ্ছে ইউক্রেনের পরিবেশ! 

ইউক্রেনের বিভিন্ন স্থানে পড়ে থাকা সেনাদের মরদেহ উদ্ধার করছে না রুশ বাহিনী। অনেক মরদেহে পচন ধরেছে।

এতে করে সেখানকার পরিবেশ দূষিত হচ্ছে।  

ইউক্রেনের একজন স্বাস্থ্যসেবা কর্মকর্তা এমন দাবি করেছেন বলে জানিয়েছে ইউনিয়ান নিউজ এজেন্সি। বৃহস্পতিবার (২৪ মার্চ) এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।  

উত্তর সুমি অঞ্চলের শীর্ষ স্বাস্থ্যসেবা কর্মকর্তা আনাতোলি কোতলিয়ারা বলেন, নিহত সেনাদের আর রাশিয়ার প্রয়োজন নেই। তাই তাদের নিয়ে যাচ্ছে না। এতে করে পরিবেশ হুমকিতে পড়েছে।  
 
এই স্বাস্থ্যসেবা কর্মকর্তা বলেন, নিহত সেনাদের মরদেহ সংরক্ষণের জন্য ১০টি বিশাল রেলরোড রেফ্রিজারেটর নিয়ে আসা হয়েছিল। কিন্তু যুদ্ধের কারণে সেগুলো অনেক দেরিতে এসেছে।  

আনাতোলি কোতলিয়ারা আরও বলেন, ইউক্রেনে নিহত যেসব সেনার মরদেহ উদ্ধার করে নিয়ে গেছে রাশিয়া, তার বেশিরভাগ বেলারুশে পাঠানো হয়েছে। সেখান থেকে তাদের পরিবারের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে।  

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ‘যেসব জায়গায় বড় ধরনের যুদ্ধ হয়েছে, সেখানে রুশ সেনাদের মরদেহ আমাদের প্রতিরক্ষা লাইনে স্তূপ করা রয়েছে। কেউ এই মরদেহ উদ্ধার করছে না’।  

এর আগে রুশ সেনাদের মরদেহ নিতে রেড ক্রসকে ডেকেছিল ইউক্রেন। যুদ্ধের শুরুর দিকে টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই আহ্বান জানান ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেসচুক। তিনি বলেন, দখলদারদের হাজার হাজার মরদেহ ইউক্রেনে পড়ে আছে। মানবিক কারণে তাদের মরদেহ সরিয়ে নিতে হবে। তাই মরদেহগুলো রুশ ফেডারেশনে পৌঁছে দিতে রেড ক্রসের সহায়তা দরকার।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ সেনারা সামরিক অভিযান শুরু করে গত ২৪ ফেব্রুয়ারি। এই যুদ্ধে ১৫ হাজার ৮০০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। রাশিয়া এই তথ্য প্রকাশ করছে না। তবে ক্রেমলিনপন্থি এক সংবাদপত্রে সেনাদের সেই হতাহতের তথ্য প্রকাশ করা হয় মঙ্গলবার (২২ মার্চ)।  

ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে ৯ হাজার ৮৬১ জন রুশ সেনা নিহত হয়েছে এবং ১৬ হাজার ১৫৩ জন আহত হয়েছে।    

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।