ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের পিঠ দেয়ালে ঠেকে গেছে: বাইডেন 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
পুতিনের পিঠ দেয়ালে ঠেকে গেছে: বাইডেন 

সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের একাধিক শহর নিয়ন্ত্রণে নিয়েছে রুশ সেনারা। অনেক অঞ্চল ঘিরে রেখেছে।

এখন রাজধানী কিয়েভের কাছে অবস্থান নিয়েছে তারা।  

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই রাসায়নিক বা জীবাণু অস্ত্রের ব্যবহারের সম্ভাবনা বেড়ে গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার (২১ মার্চ) ওয়াশিংটন ডিসিতে এক অনুষ্ঠানে বাইডেন বলেন, রাশিয়া এখন নতুন সামরিক অভিযানের পরিকল্পনা করছে।

তিনি বলেন, ‘তারা বলছে যে, ইউক্রেনে জীবাণু ও রাসায়নিক অস্ত্র আছে। ফলে এটি পরিষ্কার যে তিনি দুটিই ব্যবহারের চিন্তা করছে’।  

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো প্রায়ই বলে থাকে যে, রাশিয়া এসব অস্ত্র ব্যবহারের জন্য প্রেক্ষাপট তৈরি করতেই ইউক্রেন এসব অস্ত্র তৈরি করছে এমন দাবি করতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান রাশিয়াকে সতর্ক করে বলেছেন, ইউক্রেনে রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে চরম পরিণতি ভোগ করতে হবে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান বলেন, ক্রিমিয়া উপত্যকায় রুশ সেনারা একটি স্থল করিডরের নিয়ন্ত্রণ নেওয়ায় আজভ সাগরের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ইউক্রেনের সেনাবাহিনী অবশ্য বলেছে, রাশিয়া বড় ধরনের ক্ষয়ক্ষতির শিকার হয়ে প্রায় সব জায়গা থেকে সেনা আনছে ইউক্রেনে মোতায়েনের জন্য।

সশস্ত্র বাহিনীর প্রধান আরও বলেন, নিজেদের অপূরণীয় ক্ষতির কারণে কর্মকর্তাদের সামরিক বাহিনী থেকে নিয়মিত অবসরে যাওয়ার যে কার্যক্রম সেটি বাতিল করেছে রাশিয়া।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ সেনারা সামরিক অভিযান শুরু করে গত ২৪ ফেব্রুয়ারি। সেই আগ্রাসন ঠেকাতে মঙ্গলবার (২২ মার্চ) ২৭ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। যুদ্ধে বেসামরিক মানুষরাও অংশ নিয়েছেন। রুম হামলায় ইউক্রেন কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। দেশটি ছেড়ে অন্তত ৩৩ হাজার মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।