ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমাদের ওপর নির্ভর করা যায় না: খামেনি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
পশ্চিমাদের ওপর নির্ভর করা যায় না: খামেনি আয়াতুল্লাহ আলী খামেনি

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইউক্রেন ইস্যুতে স্পষ্ট হয়েছে যে, পশ্চিমা দেশগুলোর ওপর কোনোভাবেই নির্ভর করা যায় না।

পার্স টুডে জানায়, ফার্সি নববর্ষ উপলক্ষে সোমবার (২১ মার্চ) ইরানের রেডিও ও টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভাষণে তিনি এসব কথা বলেন।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ইউক্রেনের চলমান পরিস্থিতি এবং দেশটিকে সার্বিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে পাশ্চাত্যের শেষ মুহূর্তে সরে যাওয়ার ঘটনা সবাই দেখেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট পাশ্চাত্যের প্রতি অসন্তোষ প্রকাশ করে যেসব বক্তব্য রাখছেন, তা থেকেই প্রমাণ হয় এসব শক্তির ওপর নির্ভর করা যায় না।

ইউক্রেনে পাশ্চাত্যের বর্ণবাদী আচরণেরও সমালোচনা করে ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ইউক্রেন থেকে পালিয়ে যাওয়ার সময় ট্রেন থামিয়ে শুধুমাত্র গায়ের রং কালো হওয়ার জন্য কৃষ্ণাঙ্গ যুবকদের নামিয়ে দেওয়া হয়েছে।

আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, বিশ্বব্যাপী চলমান ঘটনাপ্রবাহ একথা প্রমাণ করেছে যে, বৃহৎ শক্তিগুলোর আধিপত্য থেকে মুক্ত থেকে স্বাধীন জাতি হিসেবে টিকে থাকার ইরানি নীতিই সঠিক ছিল। কারও ওপর নির্ভরশীল না থেকে ইরান অকস্মাৎ ঘটে যাওয়া যেকোনো বিপর্যয় থেকে নিজেকে নিরাপদ রাখতে পেরেছে।

তিনি বলেন, পশ্চিমা শক্তিগুলো আফগানিস্তানেও একই কাজ করেছে। তারা ২০ বছর দেশটিকে দখল করে রেখে এটিকে বিপর্যয়ের শেষ সীমায় পৌঁছে দিয়েছে। আর যাওয়ার সময় কী চরম বিশৃঙ্খলা সৃষ্টি করে গেছে, তা সে দৃশ্য বিশ্বের স্বাধীনচেতা জাতিগুলো দেখেছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।