ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞার ‘শেষ অস্ত্র’ ব্যবহার করবে পশ্চিমারা?

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
নিষেধাজ্ঞার ‘শেষ অস্ত্র’ ব্যবহার করবে পশ্চিমারা?

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর পশ্চিমা দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। চলতি সপ্তাহে রাশিয়ার ওপর তেল নিষেধাজ্ঞাসহ আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা।

 

ইউরোপীয় ইউনিয়নের একজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে সোমবার (২১ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আমরা রাশিয়ার ওপর পঞ্চম দফায় নিষেধাজ্ঞা দেওয়ার জন্য কাজ করছি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে।
 
জো বাইডেন জি-৭ বা গ্রুপ সেভেনের শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি আগামী বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটো জোটের বৈঠকে অংশ নেবেন। এসব বৈঠক ও শীর্ষ সম্মেলন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত হবে।  

প্রতিবেদনে বলা হয়, বাইডেনের সফরের আগেই ইইউর সদস্য রাষ্ট্রগুলো সোমবার রাশিয়ার ওপর নিষেধজ্ঞা দেওয়ার বিষয়টি তাদের পররাষ্ট্রমন্ত্রীদের কাছে উত্থাপন করবে।   

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পরপরই যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত রাষ্ট্রগুলো রাশিয়ার ওপর বেশকিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে কোনো নিষেধাজ্ঞা আরোপের জন্য তার সদস্য রাষ্ট্রগুলোর কাছ থেকে অনুমোদন নেওয়ার প্রয়োজন হয়।  

তবে রাশিয়ার ওপর তেলের নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি ব্রাসেলস বৈঠকে একটি কঠিন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। কারণ বেশিরভাগ ইইউ’র রাষ্ট্র রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরশীল।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, ইউক্রেন সংকট আরও খারাপের দিকে গেলে রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞায় কোনো ‘বাধা’ থাকা উচিত নয়।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি জানিয়েছেন, ইউক্রেনে রুশ আগ্রাসনের আন্তর্জাতিক প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করতে শুক্রবার পোল্যান্ড সফর করবেন বাইডেন। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তবে তিনি ইউক্রেনে যাবেন না।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনকে সমর্থনের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে ন্যাটো মিত্র, জি-৭ নেতা এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে ব্রাসেলসে বৈঠকের একদিন পর বাইডেনের পোল্যান্ড সফর শুরু হবে।

সূত্র: পার্স টুডে

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।