ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার বিদেশি টিভি সিরিজ বন্ধের আদেশ তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এবার বিদেশি টিভি সিরিজ বন্ধের আদেশ তালেবানের

সম্প্রতি আফগানিস্তানের বেশ কয়েকটি জনপ্রিয় টিভি ও রেডিও চ্যানেলের প্রচারিত কিছু অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তালেবান সরকার।  

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছে টোলো টিভি ও লেমার টিভি চ্যানেলের মালিক মোবি গ্রুপ।

সংস্থাটি জানায়, তালেবান কর্তৃপক্ষ টিভিতে বিদেশি সিরিজ নাটক প্রদর্শন বন্ধ করার নির্দেশ দিয়েছে। সরকারের গোয়েন্দা সংস্থার কাছ থেকে এই আদেশ পেয়েছে তারা। আর ওইদিন রাত থেকেই মোবি গ্রুপ এই আদেশ পালন করছে।

তবে এ বিষয়ে তালেবান সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, ওই আদেশ ইসলামের গুণাগুণ প্রচার ও অপকর্ম প্রতিরোধের জন্য দেওয়া হয়েছে।  

এদিকে টোলো নিউজের একজন সাবেক সংবাদদাতা অভিযোগ করেছেন, ধারাবাহিকের ওপর তালেবানের নিষেধাজ্ঞার খবর প্রকাশের পর কর্তৃপক্ষ চ্যানেলটির পরিচালকসহ টোলো নিউজের তিন কর্মীকে আটক করেছে।

এর আগে রাষ্ট্রীয় টিভি ও রেডিওতে নারী সাংবাদিক ও উপস্থাপকদের উপস্থিতি এবং তাদের কণ্ঠস্বর প্রচার নিষিদ্ধ করে তালেবান। এছাড়াও বেসরকারি টিভি চ্যানেলের বেশিরভাগ বিনোদনমূলক অনুষ্ঠান নিষিদ্ধ করেছে তারা। তাদের মতে, এ ধরনের অনুষ্ঠানগুলো ইসলাম সম্মত নয়। এগুলো ‘নৈতিকভাবে অনুপযুক্ত’ বলে অভিহিত করেছে তারা।

মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, দেশটিতে আফগান সাংবাদিকরা আটক হচ্ছেন এবং তাদের নির্যাতন করা হচ্ছে। তারা সংবাদ মাধ্যমের স্বাধীনতা মারাত্মকভাবে খর্ব করেছে।

প্রসঙ্গত, অনেক আফগান পরিবার টিভিতে সিরিজ নাটক দেখেন, যার বেশিরভাগই তুর্কি এবং ভারতীয়। এই জনপ্রিয়তা সে দেশের সংকটাপন্ন বেসরকারি  মিডিয়া সেক্টরের জন্য আর্থিক নিরাপত্তা তৈরি করেছে।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস ফেব্রুয়ারি মাসে এক প্রতিবেদনে বলেছে, ২০২১ সালের আগস্টে ক্ষমতায় ফিরে আসার পর থেকে সংবাদ মাধ্যমের ২৩০টিরও বেশি আউটলেট বন্ধ করে দিয়েছে তালেবান। এ সময় হাজার হাজার সাংবাদিক চাকরি হারিয়েছেন, যার অধিকাংশই নারী সাংবাদিক। গত সাত মাসে শতাধিক আফগান সাংবাদিক দেশ ত্যাগ করেছেন।

সূত্র: ভয়েস অব আমেরিকা

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।