ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যাটোর বিশেষ সম্মেলনে অংশ নেবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
ন্যাটোর বিশেষ সম্মেলনে অংশ নেবেন বাইডেন

আগামী সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ২৪ মার্চ ন্যাটোর একটি বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বাইডেনের ব্রাসেলস সফরের পরিকল্পনা ঘোষণা করেন বলে জানিয়েছে ভয়েস অব আমেরিকা।

এর কয়েক ঘণ্টা পর ন্যাটের মহাসচিব জেনস স্টলটেনবার্গ সামাজিক মাধ্যম টুইটারে লিখেছেন, ‘জোটের সদস্যরা ইউক্রেনে রাশিয়ার আক্রমণ, ইউক্রেনের প্রতি আমাদের দৃঢ় সমর্থন এবং ন্যাটোর প্রতিরোধ ও প্রতিরক্ষাকে আরো শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন। ’

এর আগে মঙ্গলবার ভোরে রাশিয়ার বোমা হামলায় ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি অ্যাপার্টমেন্ট ভবনে আগুন ধরে যায় এবং এতে চারজনের মৃত্যু হয়। আগুনের ভয়াবহতা এত বেশি ছিল যে, ক্ষিপ্র গতিতে উদ্ধার তৎপরতা শুরু হয়ে যায় বলে কর্মকর্তারা জানিয়েছেন। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো মঙ্গলবার রাত থেকে পরবর্তী ৩৫ ঘণ্টার জন্য শহরে কারফিউ ঘোষণা করেছেন।

অন্যদিকে প্রায় তিন সপ্তাহ ধরে কিয়েভের ওপর রুশ বাহিনীর আক্রমণ এবং অন্যান্য শহরগুলোতে বোমাবর্ষণের মধ্যে তিনজন ইউরোপীয় নেতা ইউক্রেনের প্রতি সমর্থন জানাতে ইউক্রেনের রাজধানী রাজধানী সফর করেন।

সফরকারী নেতাদের মধ্যে চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা বলেন, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহালের সঙ্গে বৈঠকে ইউরোপীয় কাউন্সিলের প্রতিনিধিত্ব করতে, পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি এবং স্লোভেনীয় প্রধানমন্ত্রী জেনেজ জানসার সঙ্গে মঙ্গলবার কিয়েভে গেছেন।

ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে নতুন দফায় আরো নিষেধাজ্ঞা আরোপ করেছে। যার মধ্যে কিছু রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির সঙ্গে লেনদেনের ওপর নিষেধাজ্ঞা এবং রাশিয়ার জ্বালানি খাতে নতুন বিনিয়োগের পাশাপাশি লোহা, ইস্পাত এবং বিলাসবহুল পণ্যের ওপর কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত রয়েছে।

তবে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট বাইডেন এবং আরো এক ডজন ঊর্ধ্বতন কর্মকর্তার রাশিয়ায় প্রবেশে নিষিধাজ্ঞা আরোপ করা হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেন থেকে পালিয়ে যাওয়া মানুষের সংখ্যা ৩০ লাখে পৌঁছেছে।

সূত্র: ভয়েস অব আমেরিকা

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।