ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের পরমাণু কেন্দ্রে রাশিয়ার হামলা, যা বললেন তারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
ইউক্রেনের পরমাণু কেন্দ্রে রাশিয়ার হামলা, যা বললেন তারা

ইউক্রেনের পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আশপাশে সামরিক তৎপরতা বন্ধের জন্য রাশিয়ার প্রতি আহবান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (০৪ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি একে প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, ইউক্রেনের পরমাণু বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার হামলা নিয়ে উদ্বেগ জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও।

তিনি বলেছেন, এ ঘটনা শুধু ইউরোপ এবং ইউক্রেনের জন্য নয়, পুরো বিশ্বের জন্য উদ্বেগজনক। এ ধরণের ঘটনা পুরো ইউরোপকে ঝুঁকির মুখে ফেলতে পারে।

এছাড়া আন্তর্জাতিক সম্প্রদায়কে বিষয়টি গুরুত্বের সঙ্গে নেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন ব্রিটেনের উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব।

বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানে ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রী বলেছেন, ইউক্রেনের পরমাণু বিদ্যুৎকেন্দ্রের ওপর রাশিয়ার হামলা গুরুতর একটি বিষয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের বিষয়টি গুরুত্বের সঙ্গে নেওয়া প্রয়োজন। এটা বিশ্বাস করা খুব কঠিন যে রাশিয়ার সেনারা এ কাজ ইচ্ছাকৃত করেনি।

অন্যদিকে এ ঘটনাকে ‘ভয়ঙ্কর’ হিসেবে বর্ণনা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সামাজিক মাধ্যম টুইটারে এক পোস্টে তিনি জানান, বিষয়টি নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে তার কথা হয়েছে।

ইউক্রেনের জাপোরিঝঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্র দখলে নিয়েছে রাশিয়া।

প্রসঙ্গত, ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখল করে নিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। শুক্রবার বিষয়টি জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

স্থানীয় কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, অপারেশনাল কর্মীরা বিদ্যুৎ ইউনিটগুলোর অবস্থা পর্যবেক্ষণ করছেন। এর আগে ওই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি রাশিয়ার সামরিক বাহিনীর আক্রমণের শিকার হয়।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এখন দ্বিতীয় সপ্তাহে প্রবেশ করেছে এবং এ পর্যন্ত এক হাজারেরও বেশি লোক নিহত বা আহত হয়েছে। জাতিসংঘ বলছে, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আগ্রাসনের নির্দেশ দেওয়ার পর থেকে ১০ লাখেরও বেশি শরণার্থী ইউক্রেন থেকে পালিয়ে গেছে।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।