ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু বিশেষজ্ঞ দলকে প্রস্তুত থাকতে বলেছে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
পরমাণু বিশেষজ্ঞ দলকে প্রস্তুত থাকতে বলেছে যুক্তরাষ্ট্র 

ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্রে রুশ হামলার পর মার্কিন নিউক্লিয়ার রেসপন্স টিমকে প্রস্তুত রাখা হয়েছে। ওই দলটি পরমাণু শক্তি নিয়ে কাজ করে থাকে।

 

যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রী জেনিফার গ্র্যানহোম টুইটারে এক বার্তায় এ কথা জানিয়েছেন।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির অবস্থান ইউক্রেনের জাপোরিঝিয়ায়। বৃহস্পতিবার (৩ মার্চ) সেখানে রুশ হামলার বিষয়ে মার্কিন জ্বালানি মন্ত্রী বলেন, ‘পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাছে রাশিয়ার সেনাবাহিনীর হামলা বেপরোয়া এবং এটি অবশ্যই বন্ধ করতে হবে। পরমাণু বিদ্যুৎকেন্দ্রের রিয়েক্টর শক্তিশালী অবকাঠামো দিয়ে ঘিরে রাখা আছে এবং রিয়েক্টর নিরাপদে বন্ধ করা হচ্ছে’।  

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ, জার্মানি ও পোল্যান্ডের নেতাসহ আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার সঙ্গেও যোগাযোগ করেছেন। একই সঙ্গে তিনি সাধারণ নাগরিক ও রাজনীতিবিদদের সতর্ক থাকতে বলেছেন।  

তিনি বলেন, ‘রাশিয়া থেকে ছড়ানো গুজবে সতর্ক করা হয়েছিল যে, তারা বিশ্বকে পারমাণবিক ছাইয়ে ঢেকে দেবে। এখন এটি কেবল একটি সতর্কতা নয়, এটি বাস্তব’।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।