ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় পণ্য বিক্রি বন্ধ করল অ্যাপল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, মার্চ ২, ২০২২
রাশিয়ায় পণ্য বিক্রি বন্ধ করল অ্যাপল ছবি: সংগৃহীত

প্রযুক্তি জায়ান্ট ‘অ্যাপল’ রাশিয়ায় তাদের সব ধরনের পণ্য বিক্রি বন্ধ করেছে। ইউক্রেনে রুশ সেনাবাহিনীর আক্রমণের ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১ মার্চ) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনে সহিংসতার শিকার সবার পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে বিবৃতিতে বলা হয়, রাশিয়ার আক্রমণ নিয়ে আমরা উদ্বিগ্ন। ইউক্রেনে মানবিক প্রচেষ্টা, শরণার্থীদের সহায়তাসহ যা যা করা সম্ভব সেগুলো করছি আমরা।

ইউক্রেনে হামলার প্রতিবাদে প্রতিষ্ঠানটি রাশিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে।

পদক্ষেপগুলো হচ্ছে- রাশিয়ায় সব ধরনের পণ্য বিক্রি বন্ধ ঘোষণা, অ্যাপল স্টোর থেকে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম, আরটি এবং স্পুটনিকের ডাউনলোড সেবা বাতিল। অর্থাৎ রাশিয়ার বাইরে অ্যাপলের কোনো ডিভাইসে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো ডাউনলোড করা যাবে না।

গতকাল (মঙ্গলবার) পর্যন্ত রাশিয়ায় অ্যাপলের অনলাইন স্টোর সচল ছিল। কিন্তু আইফোন কেনার ক্ষেত্রে লেখা আসছিল সরবরাহযোগ্য নয়।

প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ান হামলা শুরু হয় বৃহস্পতিবার। হামলা শুরুর পর থেকে ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিতে শুরু করে।

তথ্যসূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।