ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের হাসপাতালে অক্সিজেন সংকট

আন্তর্জাতিক ডেস্ক   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
ইউক্রেনের হাসপাতালে অক্সিজেন সংকট

ইউক্রেনে করোনা আক্রান্ত ও অন্যান্য গুরুতর রোগী এবং যুদ্ধে আহতদের চিকিত্সার জন্য অক্সিজেন সরবরাহ বিপজ্জনকভাবে কমে গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এবং সংস্থাটি ইউরোপীয় আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ জানিয়েছেন, অক্সিজেন সরবরাহ পরিস্থিতি খুব বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অক্সিজেনবাহী ট্রাকগুলি ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশের বিভিন্ন স্থানের অক্সিজেন প্ল্যান্ট থেকে হাসপাতালে অক্সিজেন সরবরাহ করতে পারছে না। আগামী ২৪ ঘণ্টার মধ্যে অক্সিজেনের মজুদ ফুরিয়ে যেতে পারে।

ডব্লুএইচও জানিয়েছে, ইউক্রেন পোল্যান্ডের মাধ্যমে জরুরি ভিত্তিতে অক্সিজেনের সরবরাহ পেতে কাজ করছে।

ইউক্রেনের বেশ কয়েকটি অক্সিজেন উৎপাদন কারখানা জিওলাইটের ঘাটতিরও সম্মুখীন হয়েছে। জিওলাইট এমন একটি রাসায়নিক পণ্য, যা ইউক্রেন প্রধানত আমদানি করে থাকে।

এছাড়াও বিদ্যুৎ সংকটে হাসপাতালে চিকিৎসাসেবাও হুমকির মুখে পড়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিনে দুই দেশের প্রতিনিধিদল যুদ্ধের অবসানের লক্ষ্যে বেলারুশ সীমান্তে শান্তি আলোচনায় বসেছে।

আলোচনা শুরু হওয়ার আগে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রাশিয়ান সৈন্যদের তাদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি অবিলম্বে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ দেওয়ার আহ্বান জানান।

অন্যদিকে রুশ প্রতিনিধিদলের প্রধান প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি বলছেন, মস্কো এমন একটি বোঝাপড়া চায়, যা দুই পক্ষের স্বার্থ রক্ষা করবে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।