ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘে ভোটাধিকার ফিরে পাচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
জাতিসংঘে ভোটাধিকার ফিরে পাচ্ছে ইরান

ঢাকা: জাতিসংঘে বকেয়া পরিশোধ করেছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। এর ফলে সোমবার (২৪ জানুয়ারি) থেকে ইরান নিজের ভোটাধিকার ফেরত পাবে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি।

তিনি বলেছেন, ইরান জাতিসংঘের সদস্য হিসেবে সদস্যপদের ফি নিয়মিত পরিশোধ করতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু দুঃখজনকভাবে আমেরিকার অবৈধ ও নিপীড়নমূলক নিষেধাজ্ঞার কারণে ইরান এ নিয়ে দ্বিতীয়বার জাতিসংঘকে অর্থ প্রদানে সমস্যার সম্মুখীন হয়েছে।

তিনি আরও বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ বিভিন্ন উপাদান সংগ্রহে সমস্যায় পড়েছে। শুধু তাই নয় এই নিষেধাজ্ঞা জাতিসংঘের ওপরও প্রভাব ফেলেছে।

ইরানি সূত্রগুলো বলছে, জাতিসংঘে বকেয়া পরিশোধে দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা অর্থ ব্যবহার করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার কাছে ইরানের ৭০০ কোটি ডলার পাওনা রয়েছে। এই পাওনা অর্থের মধ্যে মাত্র এক কোটি ৮০ লাখ ডলার জাতিসংঘকে দিয়েছে দক্ষিণ কোরিয়া। রোববার (২৩ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতেও এ তথ্য জানানো হয়।

সম্প্রতি সময়মতো সদস্যপদের ফি পরিশোধ না করায় ইরানসহ আটটি দেশের ভোটাধিকার স্থগিত করেছিল জাতিসংঘ। ইরান দক্ষিণ কোরিয়ার মাধ্যমে নিজের সেই বকেয়া পরিশোধ করল। আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞার কারণে বিশ্বের বিভিন্ন দেশে ইরানের বিপুল পরিমাণ অর্থ আটকে আছে।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।