ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইউক্রেন ইস্যুতে বিতর্কিত মন্তব্য, জার্মান নৌ প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
ইউক্রেন ইস্যুতে বিতর্কিত মন্তব্য, জার্মান নৌ প্রধানের পদত্যাগ

জার্মান নৌবাহিনীর প্রধান কে-আশিম শনবাখ পদত্যাগ করেছেন। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার তৎপরতা নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে পদত্যাগ করতে হলো তাকে।

রোববার (২৩ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

এর আগে শুক্রবার ভারতে এক গবেষণাপ্রতিষ্ঠানে কে-আশিম শনবাখ বলেছিলেন, রাশিয়া যে ইউক্রেন আক্রমণ করতে চায় এটা বাজে কথা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুধু সম্মান চান। পাশ্চাত্যের উচিত পুতিনকে সমকক্ষ হিসেবে বিবেচনা করা। এ সময় ইউক্রেনে রাশিয়া আক্রমণ করবে এমন ধারণাকে ‘ননসেন্স’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

তিনি আরও বলেন, রুশ প্রেসিডেন্ট যে সম্মান দাবি করেন তা তাকে দেওয়া সহজ, এটি সম্ভবত তার প্রাপ্যও। পরে বক্তব্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হলে ইউক্রেন এটিকে ‘সুনিশ্চিতভাবে প্রত্যাখ্যানযোগ্য’ বলে মন্তব্য করে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ ইউক্রেনে অস্ত্র সরবরাহ করেছে। ন্যাটোভুক্ত অন্যান্য দেশ সহায়তা পাঠালেও জার্মানি অস্ত্র সরবরাহের অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

এদিকে বরাবরই ইউক্রেন আক্রমণের পরিকল্পনা অস্বীকার করে আসছে রাশিয়া। তবে রাশিয়া ও ইউক্রেনের নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনকে ন্যাটোতে যোগদান করা থেকে বিরত রাখতে হবে।

বাংলাদেশ সময় ১১৩৭, জানুয়ারি ২৩, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa