ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে বিচারপতি মনোনীত প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
যুক্তরাষ্ট্রে বিচারপতি মনোনীত প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নারী

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত জাহান চৌধুরী যুক্তরাষ্ট্রে ফেডারেল বিচারপতি হিসেবে মনোনয়ন পেয়েছেন। নিয়োগ পেলে তিনিই হবেন প্রথম নারী মুসলিম-আমেরিকান ফেডারেল বিচারপতি।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন এই মনোনয়ন দিয়েছেন বলে জানানো হয়েছে।

নতুন বিচারপতিদের মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টের লক্ষ্য ছিল দেশটির বিচার বিভাগে বৈচিত্র্য আনা। প্রেসিডেন্ট বাইডেনের এই মনোনয়ন যদি মার্কিন সংসদের উচ্চকক্ষ সেনেটে পাশ হয়, তাহলে নিউইয়র্ক স্টেটের ফেডারেল কোর্টে বিচারকার্য পরিচালনা করবেন নুসরাত। ক্ষমতায় আসার পর গত এক বছরে প্রেসিডেন্ট বাইডেন ১৩ দফায় ৮৩ জন বিচারপতি মনোনয়ন দিয়েছেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, ফেডারেল বিচারপতি হিসেবে প্রেসিডেন্ট বাইডেন সবশেষ আটজনকে মনোনয়ন দিয়েছেন। তাদের সবাই অসাধারণ যোগ্যতাসম্পন্ন, অভিজ্ঞ এবং আইনের শাসন ও সংবিধানের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

বিবৃতিতে নুসরাত সম্পর্কে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইয়েল ল‘ স্কুল, প্রিন্সটন স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এবং কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন তিনি। ২০২০ সাল পর্যন্ত ইলিনয় অঙ্গরাজ্যের সিভিল লিবার্টিজ ইউনিয়নের লিগ্যাল ডিরেক্টর ছিলেন নুসরাত।

এর আগে ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত নিউইয়র্কে আমেরিকার সিভিল রাইটস ইউনিয়নে বিভিন্ন পদে কাজ করেছেন। সবশেষ ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত রেসিয়াল জাস্টিস প্রোগ্রামের ডেপুটি ডিরেক্টর ছিলেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa