ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ওমিক্রন ‘হালকা অসুস্থতা’ নয়: ডাব্লিউএইচও প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
ওমিক্রন ‘হালকা অসুস্থতা’ নয়: ডাব্লিউএইচও প্রধান

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডানম গেব্রেয়েসাস বলেছেন, করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন হালকা মাত্রার অসুস্থতা বলে যে ধারণা রয়েছে, তা বিভ্রান্তিকর।

ইউরোপের কিছু দেশে সংক্রমণ রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ার পর এ বক্তব্য দিলেন ডাব্লিউএইচও প্রধান।

বুধবার (১৯ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ওমিক্রন হালকা মাত্রার এবং করোনা ভাইরাস দ্বারা সৃষ্ট হুমকিকে এটি দূর করেছে বলে যে ধারণা রয়েছে, সে ব্যাপারে সতর্ক করেছেন ডাব্লিউএইচও প্রধান। মঙ্গলবার (১৮ জানুয়ারি) কেবল ফ্রান্সেই প্রায় পাঁচ লাখ মানুষ করোনায় শনাক্ত হয়েছেন।

জেনেভায় ডাব্লিউএইচওর সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় ড. টেডরস বলেন, গত সপ্তাহে সারাবিশ্বে নতুন করে এক কোটি ৮০ লাখ মানুষ করোনার নতুন ধরনে (ওমিক্রন) আক্রান্ত হয়েছেন। যদিও সেটি করোনার অন্য ধরনের তুলনায় কম গুরুতর বলে প্রমাণ হতে পারে। তবে এটি ‘হালকা অসুস্থতা’ বলে যে ধারণা গড়ে উঠেছে তা বিভ্রান্তিকর।

তিনি বলেন, কোনও ভুল করবেন না। ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঘটনা ঘটছে। বিশ্বব্যাপী ওমিক্রন অবিশ্বাস্যভাবে ছড়িয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে নতুন ধরনগুলোও আবির্ভূত হওয়ার শঙ্কা রয়েছে। বিশেষ করে যেসব দেশে স্বল্প হারে টিকা দেওয়া হয়েছে, সেসব দেশের মানুষ বেশি অসুস্থ হওয়ার ঝুঁকিতে আছেন বলে মনে করছেন ডাব্লিউএইচও প্রধান।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa