ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

হেলিকপ্টার দুর্ঘটনার আগমুহূর্তে যা ঘটেছিল 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
হেলিকপ্টার দুর্ঘটনার আগমুহূর্তে যা ঘটেছিল 

ভারতের প্রতিরক্ষাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী সেই হেলিকপ্টারটি দুর্ঘটনার আগে কী ঘটেছিল, এমন একটি ভিডিও প্রকাশ পেয়েছে।  

বুধবার (৮ ডিসেম্বর) ভারতের তামিলনাড়ুর কুন্নুরে গভীর জঙ্গলে বিধ্বস্ত হয় হেলিকপ্টারটি।

এতে জেনারেল বিপিন রাওয়াত ও তার স্ত্রী মধুলিকা রাওয়াত নিহত হন। তাদের সঙ্গে প্রাণ গেছে আরও ১১ জনের। দুর্ঘটনায় বেঁচে যাওয়া একমাত্র ব্যক্তি পাইলট বরুন সিং।  

নিহতদের মধ্যে রয়েছেন ব্রিগেডিয়ার এলএস লিড্ডার, লেফটেন্যান্ট কর্নের হরজিন্দর সিং, নায়েক গুরুসেবক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার, ল্যান্স নায়েক বি সাই তেজা ও হাবিলদার সৎপাল।  

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, কুন্নুরের কয়েকজন বাসিন্দা হেলিকপ্টার দুর্ঘটনা চোখে দেখার অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন সংবাদমাধ্যমের সঙ্গে। এবার প্রকাশ্যে এসেছে জেনারেল বিপিন রাওয়তের কপ্টারের দুর্ঘটনায় পড়ার ঠিক আগমুহূর্তের ভিডিও।  

ওই ভিডিওতে দেখা যায়, ঘন কুয়াশায় মিলিয়ে যাচ্ছে জেনারেল বিপিন রাওয়তের হেলিকপ্টারটি। গাছের কারণে উপরের আর কোনো দৃশ্য ধরা পড়েনি। এ সময় নিচে ছুটতে দেখা যায় কয়েকজন তরুণ-তরুণীকে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজানাথ সিং বলেন, বিমানবাহিনীর বিধ্বস্ত এমআই-১৭ হেলিকপ্টারের ব্ল্যাকবক্স উদ্ধার করা হয়।  

জিনিউজের প্রতিবেদনে বলা হয়, কেন ঘটেছিল এই দুর্ঘটনা, দুর্ঘটনার আগমুহূর্তে কপ্টারের ভেতরের পরিস্থিতি ও কথোপকথন কী হয়েছিল—তা জানতে ব্ল্যাকবক্সটি থেকে অনেক তথ্য পাওয়া যেতে পারে বলে আশাবাদী তদন্তকারী।  

সরকারি সূত্র জানায়, কর্তৃপক্ষ দুর্ঘটনাস্থলের ৩০০ মিটার থেকে এক কিলোমিটার পর্যন্ত অনুসন্ধান করার পর ব্ল্যাকবক্সটি উদ্ধার করতে পেরেছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ওয়েলিংটনে অবস্থিত একটি সেনা প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রতিরক্ষাপ্রধানসহ অন্য সেনা কর্মকর্তারা বুধবার হেলিকপ্টারযোগে সেখানে যাচ্ছিলেন। পথে খারাপ আবহাওয়ার কারণেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।