ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইরানের ১২ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
ইরানের ১২ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা 

মনে করা হতো সব নিষেধাজ্ঞা উঠে যাবে, ফলে ওয়াশিংটন-তেহরান সম্পর্কে সুবাতাস বইতে শুরু করবে। কিন্তু নতুন করে ইরানের আট ব্যক্তি ও চার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

 

৭ ডিসেম্বর মার্কিন অর্থ মন্ত্রণালয় দাবি করে বলেছে, এই আট ব্যক্তি ও চার প্রতিষ্ঠান ‘মানবাধিকার লঙ্ঘন’ করেছে। ওই মন্ত্রণালয় একইসঙ্গে সিরিয়ার কয়েকজন কর্মকর্তা ও উগান্ডার একজন কর্মকর্তাকেও নিষেধাজ্ঞার আওতায় এনেছে।

নিষেধাজ্ঞা অনুযায়ী, ওই ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাত ব্যবহার করতে পারবে না। তবে, ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর নাম বা পরিচয় তৎক্ষণাৎ জানানো হয়নি।  
এর আগেও বিভিন্ন অজুহাতে ইরানের বহু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

আমেরিকা এমন সময় ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করল যখন জো বাইডেন প্রশাসন দাবি করছে, তারা ভিয়েনা সংলাপের মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে চায়।  

ইরান অপরিশোধিত তেল রিজার্ভের ক্ষেত্রে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। একইসঙ্গে প্রাকৃতিক গ্যাস রিজার্ভের ক্ষেত্রেও দেশটি বিশ্বে দ্বিতীয়।  

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও ইউরোপের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে কঠিন সময় পার করছে দেশটি।  

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa