ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আরও শক্তি হারিয়ে ‘জাওয়াদ’ এখন নিম্নচাপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
আরও শক্তি হারিয়ে ‘জাওয়াদ’ এখন নিম্নচাপ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘জওয়াদ’। উপগ্রহ চিত্র। সৌজন্যে : আইএমডি

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর ফলে রোববার (৫ নভেম্বর) দুপুরের পর থেকে ভারতের পশ্চিমবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

 এদিকে ‘জাওয়াদ’ উপকূলে প্রবেশ না করলেও দিঘার সমুদ্রে তীব্র জলোচ্ছ্বাস শুরু হয়েছে রোববার সকাল থেকেই, উত্তাল রয়েছে পুরীর সমুদ্রও।

শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। রোববার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছিল কলকাতা আবহাওয়া দফতর। জাওয়াদের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রোববার দুপুরেই নিম্নচাপ হয়ে পুরীতে ঢোকার কথা রয়েছে ‘জাওয়াদ’-এর। তার পরে নিম্নচাপটি ধীরে ধীরে অগ্রসর হবে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে।

কলকাতা আবহাওয়া অফিসের সর্বশেষ তথ্য অনুযায়ী ‘জাওয়াদ’ আরও দুর্বল হয়ে স্রেফ একটি নিম্নচাপ যুক্ত অঞ্চলে পরিণত হবে ওড়িশা এবং বাংলার উপকূলবর্তী এলাকা। এ কারণে ঝড়ো হাওয়া না বইলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে ‘জাওয়াদ’ পশ্চিমবঙ্গে আঘাত না করলেও রোববার সকাল থেকেই মুখভার রয়েছে আকাশের। কলকাতা, হুগলি, হাওড়াসহ রাজ্যের বেশ কিছু জেলায় সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। রাত পর্যন্ত ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa