ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ব্রাজিলেও শনাক্ত ওমিক্রন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
ব্রাজিলেও শনাক্ত ওমিক্রন

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হলো করোনার নতুন ধরন ওমিক্রন। দেশটিতে এক দম্পতির শরীরে ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেছে।

 

বুধবার (১ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ খবর জানানো হয়।

এর আগে মঙ্গলবার ব্রাজিলের স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আনভিসা এ তথ্য নিশ্চিত করে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ২৩ নভেম্বর এক পর্যটক ও তার স্ত্রী দক্ষিণ আফ্রিকা থেকে ব্রাজিলের সাও পাওলো শহরে যান। গুয়ারুলুস বিমানবন্দরে নামার সময় তাদের কাছে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ ছিল। তবে ব্রাজিল থেকে ফেরার আগে আবারও করোনা পরীক্ষা করা হলে তাদের শরীরে অমিক্রন শনাক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ওমিক্রনকে ‘উদ্বেগজনক’ ঘোষণার আগের দিন ওই দুজন সাও পাওলোতে পৌঁছান।

এ বিষয়ে সাও পাওলোর স্বাস্থ্য সচিব জেন গোরিঞ্চটাইন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, ব্রাজিলে ওমিক্রনে আক্রান্ত দুজন মিশনারি। তারা আগে করোনার টিকা নিয়েছিলেন কি-না নিশ্চিত হওয়া যায়নি।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, ওমিক্রনে আক্রান্ত পুরুষটির বয়স ৪১। আর তার স্ত্রীর বয়স ৩৭। তারা বর্তমানে আইসোলশনে আছেন।

সম্প্রতি আফ্রিকা অঞ্চলে শনাক্ত হয় ওমিক্রন। এরপর তা বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে, ডেলটাসহ করোনার আগের সব ধরনের চেয়ে এটি অনেক বেশি সংক্রামক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আশঙ্কা, নতুন এই ধরন বিশ্বের জন্য বড় ঝুঁকি তৈরি করতে পারে। তবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে কষ্টার্জিত অর্জনগুলো ধরে রাখতে আন্তর্জাতিক সমন্বয়ের ওপর জোর দিয়েছেন ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

দক্ষিণ আফ্রিকার দেশগুলোর ওপর অন্য দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে সোমবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও গভীর উদ্বেগ জানিয়েছেন।

প্রসঙ্গত, লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২৬ জন। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন নয় হাজার ৭১০ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ২০ লাখ ৯৪ হাজার ৪৫৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ১৪ হাজার ৭৫৪ জনের।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১ 
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa