ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সু চির মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
সু চির মামলার রায় আজ

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে প্রায় ডজন খানেক মামলার মধ্যে প্রথম রায় ঘোষণা হবে আজ। তার বিরুদ্ধে আনা অভিযোগগুলির রায়ে একশ বছরের বেশি শাস্তি হতে পারে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) প্রথম রায়ে সেনাবাহিনীর বিরুদ্ধে উসকানি দেওয়া ও করোনার বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে দুই ও তিন বছরের সাজা হতে পারে। একই দণ্ডে দণ্ডিত হতে পারেন তৎকালীন বহিষ্কৃত রাষ্ট্রপতি ও সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেতা উইন মিন্ট।

সু চির বিরুদ্ধে দুর্নীতি ও সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগও রয়েছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ তার বিরুদ্ধে আনা অভিযোগের নিন্দা জানিয়েছে এবং আসামিদের মুক্তির দাবি জানিয়ে আসছে। তবে সেনা সরকারের মুখপাত্রের দাবি সু চিকে একটি স্বাধীন বিচার বিভাগের মাধ্যমে যথাযথ প্রক্রিয়ায় শাস্তি দেওয়া হচ্ছে।

শান্তিতে নোবেল জয়ী সু চিকে গত এক ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয় এবং জুন মাস থেকে তার বিচার চলছে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa