ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

৪৫০ বছরের পুরোনো কোরআন মিলল যে মসজিদে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
৪৫০ বছরের পুরোনো কোরআন মিলল যে মসজিদে

৪৫০ বছর আগে হাতে লেখা কোরআন শরীফ পাওয়া গেছে তুরস্কের একটি মসজিদে। ৩০ খণ্ডের মধ্যে সেখানে পাওয়া যায় কোরআনের ১০ খণ্ড।

 

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহর প্রতিবেদনে বলা হয়, তুরস্কের কোনিয়া প্রদেশের কারাপিনার জেলার ঐতিহাসিক সুলতান সেলিম মসজিদে পাওয়া যায় ওই কোরআন। উসমানীয় সুলতান দ্বিতীয় সেলিমের সময় নির্মিত হয় মসজিদটি।  

এ তথ্য জানিয়ে কারাপিনার জেলার মুফতি ইউনুস আয়দিন বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, হাতে লেখা কোরআনের এই পাণ্ডুলিপিগুলোর খবর কেউ জানতেন না। দীর্ঘদিন ধরে সেগুলো মসজিদের সংরক্ষণাগারেই পড়েছিল।  

কারাপিনারের মুফতি বলেন, সুলতান সেলিম খান শাহজাদা থাকার সময় কোনিয়ায় ছিলেন। ওই সময় কারাপিনারের জন্য তিনি সুন্দর ও সুচারুভাবে লিখিত ৩০ খণ্ডের কোরআনের মাসহাফ উপহার দিয়েছিলেন। কিন্তু আমাদের কাছে এর ১০ খণ্ড রয়েছে।

কারাপিনার জেলার গভর্নর ওউজ জেম মুরাদ বলেন, দীর্ঘদিন আগের কোরআন পেয়ে আমরা সবাই উচ্ছ্বসিত। মুফতি সাহেব ও আমাদের সহকর্মীদের উদ্যোগে মসজিদের সংরক্ষণাগার থেকে আমরা মহামূল্যবান এই সম্পদ পেয়েছি।

প্রসঙ্গত, সুলতান সুলেমানের শাসনামলে ১৫৬৩ সালে কোনিয়া প্রদেশে সুলতান সেলিম মসজিদ নির্মাণ করা হয়। তখন সুলতান দ্বিতীয় সেলিম শাহজাদা হিসেবে সেখানে ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa