ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্যাঙ্ক-হেলিকপ্টার নিয়ে তালেবানের সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
ট্যাঙ্ক-হেলিকপ্টার নিয়ে তালেবানের সামরিক মহড়া

আফগানিস্তানের রাজধানী কাবুলে দখল করা মার্কিন অস্ত্র ও ট্যাঙ্ক নিয়ে সামরিক কুচকাওয়াজ করেছেন ক্ষমতাসীন তালেবান সদস্যরা। এ সময় রাশিয়ার তৈরি হেলিকপ্টারও ব্যবহার করেন তারা।

 

রোববারের (১৪ নভেম্বর) এই কুচকাওয়াজের মাধ্যমে তালেবান দেখিয়েছে, তারা গেরিলা গোষ্ঠী থেকে নিয়মিত সামরিক শক্তিতে পরিণত হচ্ছে।

রয়টার্স ও পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সেনা প্রত্যাহার করা হয়। তারা বিপুল পরিমাণ অস্ত্র আফগানিস্তানে ফেলে যায়। ১৫ আগস্ট তালেবান রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং সমস্ত মার্কিন অস্ত্র তাদের হাতে চলে যায়। অথচ এর আগে তালেবান দুই দশক ধরে একটি গেরিলা গোষ্ঠী হিসেবে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সামরিক শক্তি ও পশ্চিমা সমর্থিত আফগান সরকারের বিরুদ্ধে লড়াই করেছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খাওয়ারেজমি বলেন, ২৫০ জন সেনার গ্র্যাজুয়েশন পাওয়া উপলক্ষে এই কুচকাওয়াজের আয়োজন করা হয়। এতে যুক্তরাষ্ট্রের নির্মিত কয়েকডজন এম-১১৭ আর্মড ভেহিকেল ব্যবহার করে তালেবান। এ সময় তাদের মাথার ওপরে উড়তে দেখা যায় এমআই-১৭ হেলিকপ্টার। বহু সেনার হাতে ছিল মার্কিন নির্মিত এম-ফোর সাল্ট রাইফেল।

তালেবানের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সক্ষম একটি সামরিক বাহিনী তৈরি করার লক্ষ্য নিয়ে পশ্চিমা সমর্থিত আফগান সরকারকে বিপুল পরিমাণ অস্ত্র দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি আকস্মিকভাবে দেশ থেকে পালিয়ে যাওয়ার পর দেশটির সামরিক বাহিনী তালেবানের দখলে চলে যায়। আর কোনো বাধা ছাড়াই তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।  

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ