ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লিবিয়ার প্রেসিডেন্ট পদে লড়ছেন গাদ্দাফির ছেলে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
লিবিয়ার প্রেসিডেন্ট পদে লড়ছেন গাদ্দাফির ছেলে সাইফুল ইসলাম গাদ্দাফি

লিবিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফুল ইসলাম গাদ্দাফি।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, লিবিয়ার গণমাধ্যমগুলো বেশ কয়েকদিন ধরে সাইফুল ইসলামের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জল্পনা প্রচার করে আসছিল, যা সত্য প্রমাণিত হলো।

লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর। ২০১১ সালে গাদ্দাফি সরকারের পতনের পর এই প্রথম লিবিয়ায় সরাসরি প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

লিবিয়ার নির্বাচন কমিশনের প্রেস সচিব সামি আল-শরিফ দেশটির দৈনিক আল-ইয়াউম আল-সাবিকে বলেন, সাইফুল ইসলাম প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার জন্য লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় সাবহা শহরে কমিশনের দপ্তরে নিজের কাগজপত্র জমা দিয়েছেন।

কাগজপত্র যাচাই-বাছাই শেষে সাইফুল ইসলাম গাদ্দাফি চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পাবেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

লিবিয়ায় ২০১১ সালে সশস্ত্র গণঅভ্যুত্থানে সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি সরকারের পতন হয়। তখন গাদ্দাফি তার একাধিক ছেলেসহ বিপ্লবীদের হাতে নিহত হন। ওই সময় গাদ্দাফির ছোট ছেলে সাইফুল ইসলাম পালিয়ে নিজের প্রাণ বাঁচিয়েছিলেন।

গাদ্দাফির জীবদ্দশায় সাইফুল ইসলামকে তার উত্তরসূরি মনে করা হতো। কিন্তু ২০১১ সালের গণঅভ্যুত্থানের সময় জনগণের বিরুদ্ধে দমন অভিযানে সমর্থন দেওয়ায় তার ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad