ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

শহরে ঢুকে পড়েছে হাতি, ১৪৪ ধারা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
শহরে ঢুকে পড়েছে হাতি, ১৪৪ ধারা জারি

শহরে ঢুকে পড়েছে দুটি দলছুট হাতি। হাতি দেখতে সাধারণ মানুষের ভিড় করে যাতে বিপদের না পড়ে তাই শহরে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

রোববার (১৪ নভেম্বর) ভারতের জলপাইগুড়ি শহরে এ ঘটনা ঘটেছে। এ দিন ভোরে বৈকুণ্ঠপুরের জঙ্গল থেকে করলা নদী ধরে দুটি হাতি চলে আসে জলপাইগুড়ি শহরে।

হাতি দুটি আশ্রয় নেয় জলপাইগুড়ি আনন্দচন্দ্র কলেজের বয়েজ হোস্টেলের পেছনের একটি ঝোপে। বনকর্মীরা ভোর থেকে হাতি দুটিকে তাড়িয়ে আবার বনে ফেরানোর চেষ্টা করছেন।

এদিকে শহরের একেবারে মাঝামাঝি অবস্থান করার কারণে, বেলা বাড়লেই হাতি দেখতে ভিড় করতে পারেন সাধারণ মানুষ, এই আশঙ্কায় শহরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। ১৪৪ ধারা জারির কথা জানিয়েছেন জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু।

সকাল ৯টার দিকে হাতি দুটি জলপাইগুড়ির করোনা হাসপাতালের কাছাকাছি চলে আসে। এলিফ্যান্ট স্কোয়াড ও ঘুমপাড়ানি বন্দুকসহ দলকে প্রস্তুত রাখা হয়েছে। বনকর্মীরা চেষ্টা করছেন, যত দ্রুত সম্ভব দলছুট হাতি দুটিকে বনে ফিরিয়ে দেওয়ার।

হাতি তাড়াতে গরুমারা বন্যপ্রাণী বিভাগের এডিএফও রেহা গঙ্গোপাধ্যায়ও সেখানে উপস্থিত হয়েছেন। বন কর্মকর্তারা জানান, এই এলাকায় সাধারণত হাতি আসে না। কিন্তু রোববার রাতে এমন ঘটনা কেন ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। শহরের একেবারে প্রাণকেন্দ্রে হাতি দুটি এখনও না আসতে পারায় বড় ক্ষতি এড়ানো গেছে বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা। এভাবে শহরের মধ্যে আগে কখনো হাতি ঢুকতে দেখেননি বলেও জানিয়েছেন স্থানীয়রা।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।