ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শঙ্করাচার্যের ভাস্কর্যে খরচ ২০০ কোটি 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
শঙ্করাচার্যের ভাস্কর্যে খরচ ২০০ কোটি 

কেদারনাথ মন্দির চত্বরে আদি গুরু শঙ্করাচার্যের ভাস্কর্য উন্মোচন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১২ ফুটের ভাস্কর্যটি তৈরি করতে খরচ হয়েছে ২০০ কোটি রুপিরও বেশি।

জি-নিউজ ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৫ নভেম্বর) সকাল ৭টা ৩০ মিনিটে দেরাদুন বিমানবন্দরে অবতরণ করে মোদির বিমান। সেখানে তাকে স্বাগত জানান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ঝামি এবং রাজ্যপাল লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) গুরমিত সিং।  

সেখান থেকে ভারতীয় বিমানবাহিনীর বিমানে কেদারনাথ মন্দিরের উদ্দেশে রওনা দেন মোদিরা। কেদারনাথে পৌঁছে প্রথমে মন্দিরের বিভিন্ন সংস্কারমূলক কাজের পর্যালোচনা করেন মোদি। সেখানে তাকে সংস্কারের ভিডিও দেখানো হয়। এরপর মন্দিরে বিশেষ রুদ্রাভিষেক পূজা শেষে আদি গুরু শঙ্করাচার্যের ভাস্কর্য উন্মোচন করেন তিনি।  

আদি গুরু শঙ্করাচার্যের ভাস্কর্য তৈরি করতে অনেক ভাস্কর চেষ্টা করেছিলেন। অনেকেই তাদের মডেল ও ভাবনা পাঠিয়ে আবেদন করেন। ভাস্কর্যের প্রায় ১৮টি ফাইনাল মডেল তৈরি করা হয়েছিল। শেষে প্রধানমন্ত্রীর সম্মতি অনুযায়ী একটি মডেল বেছে নেওয়া হয়।  

এই ভাস্কর্যটি তৈরির দায়িত্বে ছিলেন মহীশূরের শিল্পী অরুণ যোগীরাজসহ ৯ জন। প্রায় ১ বছর ধরে এটি তৈরি করা হয়। প্রাথমিকভাবে একটি ১৩০ টনের শিলা নিয়ে খোদাইয়ের কাজ শুরু করেন শিল্পীরা। ভাস্কর্য তৈরির পর মোট ওজন দাঁড়ায় ৩৫ টন। এই কাজে খরচ পড়েছে ২০০ কোটিরও বেশি।

এর আগে আদিগুরু শঙ্করাচার্য সমাধির মূল ভাস্কর্যটি ২০১৩ সালে প্রাকৃতিক দুর্যোগে ভেসে যায়। এটি কেদারনাথ মন্দিরের ঠিক পেছনে এবং সমাধি এলাকার মাঝে নির্মিত।  

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেন, ‘আমাদের রাজ্যের প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভালোবাসা নতুন নয়। প্রধানমন্ত্রী ক্রমাগত দুর্যোগ পরবর্তী পরিস্থিতি পর্যালোচনা করেছেন। কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় এমন অনেক কাজ হয়েছে, যা আগে অসম্ভব বলে মনে হয়েছিল। ’

প্রসঙ্গত, আদি শঙ্করাচার্য অদ্বৈতবাদী দর্শন শাস্ত্রের প্রবক্তা। তিনি ভারতের প্রধান চারটি ধাম ভ্রমণ করেন এবং সেখানে মঠ প্রতিষ্ঠা করেন। তিনি প্রায় সব হিন্দু দেব-দেবীর উদ্দেশে স্তোত্র রচনা করেন।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ