ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজারে বন্দুক হামলায় নিহত ৬৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
নাইজারে বন্দুক হামলায় নিহত ৬৯ ছবি: বিবিসি

নাইজারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্দুকধারীদের হামলায় ৬৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে স্থানীয় এক মেয়র ও এক মিলিশিয়া নেতা রয়েছেন।

হতাহতের ঘটনায় দুই দিনের জাতীয় শোক ঘোষণা করেছে দেশটির সরকার।

শুক্রবার (৫ নভেম্বর) এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জানা গেছে, প্রতিবেশী দেশ মালির সীমান্ত ঘেঁষা পশ্চিমাঞ্চলীয় তিলাবেরি অঞ্চলে বানিবাঙ্গোউ শহরের মেয়রের নেতৃত্বে ভ্রমণরত এক প্রতিনিধি দলের ওপর অতর্কিত হামলা চালায় বন্দুকধারীরা। এতে ঘটনাস্থলে প্রাণ হারান ওই ৬৯ জন।

এমন নৃশংস হত্যাকাণ্ডের দায় এখনও কোন গোষ্ঠী স্বীকার করেনি। এদিকে হামলাকারীদের আটকের চেষ্টা চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। ধারণা করা হচ্ছে এ ঘটনার পেছনে নাইজারের জঙ্গি গোষ্ঠী আইএসের হাত রয়েছে।

প্রসঙ্গত, কয়েক দশক ধরে আফ্রিকার নাইজার, মালি, বুরকিনা ফাসো এবং নাইজেরিয়ায় সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো প্রায় সময় হামলা, লুটপাট, অপহরণ করে আসছে।  মালি ও বুরকিনা ফাসোর সীমান্ত-সংলগ্ন এলাকাগুলোতে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে।

চলমান বছরে সহিংসতায় সেখানে নিহত হয়েছে পাঁচশয়ের অধিক মানুষ। মার্চেও ওই অঞ্চলের তিনটি গ্রামে সমন্বিত অভিযানে নিহত হয়েছেন  ১৩৭ জন।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।