ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানের অর্ধেক মানুষ খাদ্য সংকটের মুখে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
আফগানিস্তানের অর্ধেক মানুষ খাদ্য সংকটের মুখে

জরুরি পদক্ষেপ না নিলে লাখ লাখ আফগান এই শীতে অনাহারে থাকবে বলে সতর্ক করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ডব্লিউএফপি বলছে, আফগানিস্তানের অর্ধেকেরও বেশি মানুষ তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন। আর পাঁচ বছরের কম বয়সী ৩২ লাখ শিশু তীব্র অপুষ্টিতে ভুগতে পারে।

ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বেসলি বলেছেন, আফগানিস্তান এখন বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সঙ্কটের মধ্যে রয়েছে। বিপদের বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি।

গত আগস্টে যুক্তরাষ্ট্র নিজেদের অবশিষ্ট সৈন্যদের সরিয়ে নেওয়া শুরু করলে আফগানিস্তান তালেবানের দখলে চলে যায়। বৈদেশিক সাহায্যের ওপর নির্ভরশীল আফগানিস্তানের ভঙ্গুর অর্থনীতি এরই মধ্যে দুর্বল হয়ে পড়েছে।

বিশ্ব ব্যাংকের মতে, একটি দেশকে সাহায্য-নির্ভর হিসেবে বিবেচনা করা হয়, যখন তার মোট দেশীয় উৎপাদনের ১০ শতাংশ বা তার চেযে বেশি বিদেশি সাহায্য থেকে আসে। আফগানিস্তানের ক্ষেত্রে জিডিপির প্রায় ৪০ শতাংশ ছিল আন্তর্জাতিক সাহায্য।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad