ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

বুস্টার ডোজের অনুমোদন যুক্তরাষ্ট্রে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
বুস্টার ডোজের অনুমোদন যুক্তরাষ্ট্রে 

মহামারি করোনার প্রকোপ কমাতে ইসরাইল, ইংল্যান্ডসহ বেশ কয়েকটি দেশের পর এবার নাগরিকদের  করোনার বুস্টার টিকার জন্য ছাড়পত্র দিয়েছে যুক্তরাষ্ট্র।  

ফলে করোনার বুস্টার(তৃতীয়) ডোজ পেতে যাচ্ছেন লাখ লাখ আমেরিকান।

 এই ছাড়পত্র দিয়েছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। স্থানীয় সময় বৃহস্পতিবার ২১ অক্টোবর সন্ধ্যায় এ বিষয়ে নিশ্চিত করেছে সিডিসি।  

ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ টিকা পেয়েছেনে এমন যাদের বয়স ৬৫ বা তার বেশি, স্বাস্থ্যগত অবস্থা কোনো রোগ রয়েছে বা ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করে তারা এখন বুস্টার ডোজ নিতে পারবেন।  

যে তিনটা করোনার ভ্যাকসিন এখন দেশটিতে পাওয়া যাচ্ছে তার যেকোনো একটির বুস্টার ডোজ নেওয়া যাবে।  

চিকিৎসাবিজ্ঞানী ওয়ালেনেস্কি বলেছেন, করোনা থেকে মানুষকে রক্ষা করা আমাদের মৌলিক প্রতিশ্রুতির একটি উদাহরণ।  তিনি আরও বলেন, তিনটি করোনার ভ্যাকসিনই নিরাপদ প্রমাণিত হয়েছে এবং ৪০ কোটি ডোজ সফলভাবে দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে ১২ বছর বা তার বয়সী ৭৭ শতাংশ মানুষকে কমপক্ষে করোনার ভ্যাকসিনের একটি ডোজ দেওয়া হয়েছে। আর ৫৭ শতাংশ মানুষ টিকার দুইটি ডোজই দিয়েছেন।   

এদিকে ভ্যাকসিনের তৃতীয় ডোজ অনুমোদন দেওয়ার বিষয়টি নিয়ে প্রথমবার প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির আরেকটি সংবাদমাধ্যম এনবিসি।  

ওই মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের চিকিৎসকেরা বলেছেন, দিন দিন এটা পরিষ্কার হচ্ছে, ভ্যাকসিন নেওয়ার পরও এখনও অনেকেই ঝুঁকিপূর্ণ। এর কারণ হচ্ছে করোনা সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দিতে তাদের শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট শক্তিশালী হয়নি।

সিডিসির তথ্য সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের ২ দশমিক ৭ শতাংশ ভ্যাকসিন গ্রহীতা করোনা প্রতিরোধে দুর্বল হয়ে পড়েছেন। তবে, বিষয়টি এখনও পরিষ্কার নয়।  
বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa