ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

চাকরি হারালেন সরকারি জাদুকর!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
চাকরি হারালেন সরকারি জাদুকর! ইয়ান ব্র্যাকেনবারি

ইয়ান ব্র্যাকেনবারি ২৩ বছর ধরে সরকারি জাদুকর হিসেবে কর্মরত ছিলেন। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ‘অফিসিয়াল উইজার্ড’ ছিলেন ৮৮ বছর বয়সী এই জাদুকর।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, ইয়ান ব্র্যাকেনবারি বছরে বেতন পেতেন ৮ লাখ ৫৮ হাজার ১৩৪ টাকা (১০ হাজার মার্কিন ডলার)।  

হিন্দুস্তান টাইমস জানায়, নতুন বেতন কাঠামোতে জাদুবিদ্যার প্রাচীন পদটিকে সরকারি চাকরির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তন্ত্রমন্ত্র করার জন্য আর করদাতাদের টাকা যাবে না তার পকেটে।

সিটি কাউন্সিলের সিদ্ধান্ত স্বভাবতই চটেছেন ইয়ান। রাগের সুরে তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘ওরা তো একদল আমলা। ওদের কোনো কল্পনাশক্তি আছে নাকি?’

নিউজিল্যান্ডে জাদুবিদ্যার পদটি ছিল পুরোটাই প্রতীকী। এটি বেশ প্রাচীন পদ। ১৯৮২ সালে শেষবার এই একটি পদেই স্থান পান ইয়ান ব্র্যাকেনবারি।

তার কাজ ছিল ভালো আবহাওয়ার কামনা করা, বৃষ্টির জন্য মন্ত্র পড়া, দেশের কোনো দল খেলতে গেলে তার জন্য মন্ত্র পড়ে দেওয়া এবং পর্যটকদের বিনোদন দেওয়া।

প্রকৃতপক্ষে এটি সম্পূর্ণ বিনোদনমূলক পদ ছিল। বিভিন্ন কাজের আগে তিনি কাজ দেখালেও কেউ সেটা নিয়ে বিশেষ মাথা ঘামাতেন না। তবে জনগণের মধ্যে বেশ জনপ্রিয় ছিলেন তিনি।

তবে বিভিন্ন সময় সংবাদমাধ্যমে বেফাঁস মন্তব্য করতেন ইয়ান। কখনও নারীবিদ্বেষী, কখনও রাজনৈতিক মন্তব্য করতেন। এ কারণেই তার পদটি বিলোপ করে দিয়েছে সিটি কাউন্সিল।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa