ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

শিশুদের দুর্ব্যবহারে শাস্তি পাবে অভিভাবক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
শিশুদের দুর্ব্যবহারে শাস্তি পাবে অভিভাবক ছবি: সংগৃহীত

শিশুরা খারাপ ব্যবহার করলে তার শাস্তি পাবে অভিভাবকরা, এমনই আইন আনতে চলেছে চীন।

মঙ্গলবার (১৯ অক্টোবর) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

জানা গেছে, ছোট বাচ্চারা যদি খুব খারাপ আচরণ করে বা অপরাধ করে তাহলে অভিভাবকরাই শাস্তি পাবেন নতুন এ আইনে। পারিবারিক শিক্ষা প্রচার আইনের খসড়ায় এ আইন আসতে চলেছে।

ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) অধীনে লেজিসলেটিভ অ্যাফেয়ার্স কমিশনের মুখপাত্র জ্যাং টিওয়েই বলেন, শিশু কিংবা কিশোর-কিশোরীদের দুর্ব্যবহারের অনেক কারণ রয়েছে। এরমধ্যে পারিবারিক শিক্ষার অভাবই প্রধান কারণ।

এই সপ্তাহের এনপিসি স্থায়ী কমিটির অধিবেশনে খসড়ায় পারিবারিক শিক্ষা প্রচার আইনের পর্যালোচনা করা হবে, এছাড়াও অভিভাবকদের তাদের সন্তানদের বিশ্রাম, খেলাধুলা এবং ব্যায়াম করার জন্য সময়ের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়েছে। শিশু এবং তরুণদের নেট আসক্তি মোকাবিলা থেকে শুরু করে অনলাইন গেমস, ইন্টারনেট সেলিব্রিটিদের অন্ধভাবে ফলো করা বন্ধের জন্য বেইজিং এ বছর আরও কঠিন আইন আনার ব্যবস্থা করছে।

সাম্প্রতিক মাসগুলোতে, শিক্ষা মন্ত্রক দেশের অপ্রাপ্তবয়স্কদের জন্য গেমিংয়ের সময় সীমিত করে দেওয়ার চিন্তাভাবনা করছে। তাদের শুধুমাত্র শুক্র, শনি এবং রোববার এক ঘণ্টার জন্য অনলাইন গেম খেলার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে।

ইন্টারনেটে শিশু, কিশোর ও তরুণ প্রজন্ম প্রচুর বাড়তি সময় কাটাচ্ছে। যা শারীরিক ও মানসিক স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলছে। তাই এসব প্রদক্ষেপ নিচ্ছে চীন সরকার।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa