ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সেই রাম রহিম সিংয়ের যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
সেই রাম রহিম সিংয়ের যাবজ্জীবন ফাইল ফটো

ভারতের হরিয়ানা রাজ্যের আলোচিত ‘ধর্মীয় গুরু ও সমাজ সংস্কারক’ গুরমিত রাম রহিম সিংকে ১৯ বছরের পুরোনো একটি হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।  

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২০০২ সালের সেই খুনের মামলায় ডেরা সাচা সৌদার প্রধান ছাড়াও চারজনের যাবজ্জীবন সাজা হয়েছে।

৮ অক্টোবর ডেরার প্রাক্তন ম্যানেজার রঞ্জিত সিংয়ের হত্যার ঘটনায় গুরমিত রাম রহিম, কৃষ্ণন লালা, জসবীর সিং, অবতার সিং ও সবদিলকে দোষী সাব্যস্ত করেছিলেন পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত।  

সোমবার (১৮ অক্টোবর) সিবিআইয়ের আইনজীবী বলেন, পাঁচজনকে যাবজ্জীবন সাজা দিয়েছেন আদালত। সেইসঙ্গে গুরমিত রাম রহিমকে ৩১ লাখ টাকা এবং বাকি চারজনকে ৫০ হাজার টাকা করে জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।  

যে কারণে যাবজ্জীবন
২০০২ সালের ১০ জুলাই হরিয়ানার কুরুক্ষেত্রের খানপুর কোলিয়ান গ্রামে ডেরার প্রাক্তন ম্যানেজার রঞ্জিতকে গুলি করে খুন করা হয়েছিল। বিভিন্ন মহল থেকে দাবি করা হয়, ডেরার সদর দপ্তরে নারীদের যৌন হয়রানির অভিযোগে বেনামী চিঠি ছড়ানোর পেছনে রঞ্জিতের হাত আছে সন্দেহে তাকে খুন করা হয়েছিল।  

ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (সিবিআই) চার্জশিট অনুযায়ী, গুরমিতের ধারণা ছিল যে, সেই বেনামী চিঠি ছড়ানোর পেছনে রঞ্জিতের হাত আছে। তাই তাকে হত্যার জন্য ষড়যন্ত্র তৈরি করেছিলেন।  

সোমবারের রায়ের পর রঞ্জিতের ছেলে জগসীর বলেন, তার সাজা নিয়ে আমরা সন্তুষ্ট। আমার পরিবারের জন্য এটা দীর্ঘ লড়াই ছিল। এই বছরগুলো আমরা ভয়ে-ভয়ে বেঁচে আছি। কিন্তু ন্যায়বিচারের জন্য লড়াই চালিয়ে গিয়েছি।

দুই নারী শিষ্যকে ধর্ষণের দায়ে ২০১৭ সালে গুরমিতকে ২০ বছরের সাজা দেওয়া হয়েছিল। এখন রোহতকের সুনারিয়া কারাগারে রয়েছেন তিনি।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa