ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানিস্তানে জঙ্গিবাদের উত্থান, ইরানের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
আফগানিস্তানে জঙ্গিবাদের উত্থান, ইরানের হুঁশিয়ারি রোববার ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন অস্ট্রিয়ার কূটনীতিক ল্যানস্কি টিফেনথাল

ঢাকা: আফগানিস্তানে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠীগুলোর সম্ভাব্য উত্থানের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।  

রোববার (১৭ অক্টোবর) তেহরান সফররত অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব ল্যানস্কি টিফেনথালের সঙ্গে এক বৈঠকে তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেন।

পরপর গত দুই শুক্রবার আফগানিস্তানের দু’টি শিয়া মসজিদে ভয়াবহ বোমা হামলার নিন্দা জানান আব্দুল্লাহিয়ান। ওই দুই হামলায় শত শত মুসল্লি হতাহত হন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানে সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে দায়েশসহ [আইএস] অন্যান্য তাকফিরি জঙ্গি গোষ্ঠীর উত্থান অত্যন্ত বিপজ্জনক।

এছাড়া, আফগানিস্তানের ওপর পশ্চিমাদের চাপিয়ে দেয়া যুদ্ধের কারণে সেদেশের বাস্তুহারা জনগোষ্ঠীর প্রতি আরো বেশী দায়িত্বশীল হওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান আব্দুল্লাহিয়ান। সাক্ষাতে অস্ট্রিয়ার সঙ্গে ইরানের দীর্ঘদিনের সুসম্পর্কে সন্তোষ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভিয়েনার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করাকে তেহরান যথেষ্ট গুরুত্ব দেয়।

সাক্ষাতে অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব ল্যানস্কি টিফেনথাল ইরানের সঙ্গে তার দেশের সুসম্পর্কে উচ্ছ্বাস প্রকাশ করেন এবং পাশ্চাত্যের সঙ্গে  ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা আবার পূর্ণ মাত্রায় কার্যকর হবে বলে আশা প্রকাশ করেন। তিনি আফগানিস্তানে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে বলেন, দায়েশের ব্যাপারে ইরান ও অস্ট্রিয়া অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।

বাংলাদেশ সময়: ০৭৪৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa