ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সামাজিক দূরত্ব-মাস্ক তুলে নিল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
সামাজিক দূরত্ব-মাস্ক তুলে নিল সৌদি সংগৃহীত ছবি

সম্পূর্ণ সক্ষমতায় মুসল্লিরা সৌদি আরবের মক্কায় অবস্থিত কাবা শরীফে প্রবেশ করতে পারছেন। একইসঙ্গে শ্রমিকদের মধ্যে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও আর রাখা হয়নি।

রোববার (১৭ অক্টোবর) থেকে সে দেশে জন পরিসরে মাস্ক পরিধান ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার নিয়ম তুলে নিয়েছে সৌদি প্রশাসন। করোনা সংক্রমণ সে দেশে কমে যাওয়ার পর এ সিদ্ধান্ত এসেছে।

মক্কার একজন কর্মকর্তা বলেছেন, রোববার থেকেই পূর্ণ সক্ষমতা নিয়ে নামাজের প্রস্ততি শুরু হচ্ছে। কাবা শরীফে ধারণ ক্ষমতা অনুযায়ী মুসল্লি জমায়েত হবেন। সে ক্ষেত্রে কারো সঙ্গে কারো দূরত্ব বজায় রাখতে হবে না।

তবে সে দেশের দুই মসজিদে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান করতে হবে এবং অনলাইনে তাওয়াক্কালনা আবেদন করতে হবে। যাতে করে মুসল্লির হার্ড ইমিউনিটির বিষয়টি নিশ্চিত হতে পারে কর্তৃপক্ষ।

তবে গণপরিবহন ব্যবহারের সময় সে দেশে কাউকে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে হচ্ছে না এবং মাস্কও পরিধান করতে হচ্ছে না। এরই মধ্যে সৌদি আরবে ২০ দশমিক ৬ মিলিয়ন মানুষ করোনা টিকা নিয়েছেন।

সৌদিতে বসবাসরত ব্রিটিশ নাগরিক এ ব্যাপারে বলেছেন, এটা দারুণ সংবাদ। সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ১৭ অক্টোবর থেকে ক্রীড়া মন্ত্রণালয়ের সুবিধাগুলো ক্রীড়া অনুরাগীরা সম্পূর্ণভাবে পাবে। ক্যাফে, মল, বিয়ে বাড়ি, সিনেমাহল, রেস্টুরেন্টও সম্পূর্ণভাবে খোলা থাকবে।

সৌদি নাগরিক আরওয়া বাসায়েন বলেন, শেষ পর্যন্ত আমরা মাস্ক এবং নিরাপর শারীরিক দূরত্ব না মেনে আমাদের দৈনন্দিন জীবন পুনরায় শুরু করতে পারছি। ফলে খুব স্বস্তি অনুভব করছি।


অভিভাবকরা আশা করছেন, সে দেশের স্কুলগুলো আগামী সপ্তাহ থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাসে যোগ দেওয়ার অনুমতি দেবে।

সূত্র: গালফ নিউজ

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa