ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ধনী দেশগুলোতে কার্বন নিঃসরণ বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
ধনী দেশগুলোতে কার্বন নিঃসরণ বাড়ছে ...

ঢাকা: জলবায়ু পরিবর্তনের ভয়াল প্রভাব ঠেকাতে কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতির মধ্যেই বিশ্বের ধনী দেশগুলো থেকে দ্রুতগতিতে বাড়ছে কার্বন নিঃসরণ।

‘দ্য ক্লাইমেট ট্রান্সপারেন্সি রিপোর্টের’ নামে নতুন এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে র্বিবিসি জানায়, বিশ্বের ২০টি ধনী দেশে কার্বন নিঃসরণের হার দ্রুত বাড়ছে।

নতুন গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ধনী ও উন্নত দেশগুলোর জোট জি-২০-এর  সদস্যদেশগুলোতে এ বছর কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের নির্গমন ৪ শতাংশ বাড়বে।  গত বছর করোনা মহামারির কারণে এসব দেশে কার্বন নিঃসরণের হার ৬ শতাংশ কমেছিল। এ বছর চীন, ভারত এবং আর্জেন্টিনাও তাদের ২০১৯ সালের কার্বন নির্গমন মাত্রা ছাড়িয়ে যাওয়ার পথে।

ক্লাইমেট ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুসারে, এ বছর জি-২০ দেশগুলোতে কয়লার ব্যবহার ৫ শতাংশ পর্যন্ত বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে প্রতিবেদনে। এ ক্ষেত্রে ৬০ শতাংশ বৃদ্ধির জন্য দায়ী থাকবে চীন। যুক্তরাষ্ট্র ও ভারতেও কয়লার ব্যবহার বাড়ছে।  ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত জি-২০ দেশগুলোতে গ্যাসের ব্যবহার ১২ শতাংশ পর্যন্ত বেড়েছে।

১৬টি গবেষণা সংস্থা ও পরিবেশগত গোষ্ঠীর তথ্যের ভিত্তিতে গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

আর মাত্র দুই সপ্তাহ পরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-২৬ অনুষ্ঠিত হবে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ঠেকানোর উপায় নিয়ে আলোচনা সিদ্ধান্ত হয় এ সম্মেলনে। যদিও প্রতিশ্রুতি বাস্তবায়নে ধনী দেশগুলো কতটা আন্তরিক তা নিয়ে প্রশ্ন রয়েছে।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এমইউএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa