ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

এইউকেইউএস নামের পারমাণবিক সাবমেরিন চুক্তির আওতায় অস্ট্রেলিয়াকে পরমাণু শক্তিচালিত সাবমেরিন নির্মাণের প্রযুক্তি দেওয়ার যে উদ্যোগ যুক্তরাষ্ট্র নিয়েছে, তার বিরোধিতা করেছে রাশিয়া।  

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (১ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রীকরণ কর্মসূচির প্রতি মারাত্মক হুমকি।

সের্গেই রিয়াবকভ বলেন, এইউকেইউএস জোটের কাঠামোর ভেতরে থেকে অস্ট্রেলিয়া পরমাণু শক্তিচালিত সাবমেরিন তৈরির প্রযুক্তি পাবে, যার ফলে দেশটি একই প্রযুক্তির অধিকারী পাঁচ দেশের অন্যতম হয়ে উঠবে। এটি আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তির জন্য মারাত্মক চ্যালেঞ্জ।  

সেপ্টেম্বরের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া একটি প্রতিরক্ষা চুক্তিতে সই করে। এই চুক্তির পর অস্ট্রেলিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক খারাপ হয় ফ্রান্সের। চীনও এই চুক্তির বিরুদ্ধে।

এইউকেইউএস নামের এই পারমাণবিক সাবমেরিন চুক্তিকে ‘বিপজ্জনক’ বলে মনে করছে উত্তর কোরিয়া।

প্রসঙ্গত, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাব মোকাবিলার প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে এইউকেইউএস চুক্তিকে। এই চুক্তির কারণে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে করা অস্ট্রেলিয়ার আরেকটি চুক্তি বাতিল করা হয়েছে। এর আওতায় ৩৭ বিলিয়ন ডলার মূল্যের ১২টি প্রচলিত সাবমেরিন তৈরি করার কথা ছিল।

ফ্রান্সের সঙ্গে অস্ট্রেলিয়ার চুক্তিটি বাতিলের বিষয়টিকে ‘পিঠে ছুরিকাঘাত’ হিসেবে উল্লেখ করেছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-ইভ লে দ্রিয়াঁ। এটিকে ‘মিত্র ও অংশীদারদের মধ্যে অগ্রহণযোগ্য আচরণ’ বলে বর্ণনা করেছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।