ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাজনীতিকে বিদায় জানালেন দুতার্তে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
রাজনীতিকে বিদায় জানালেন দুতার্তে

হঠাৎ করেই রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।  

স্থানীয় সময় শনিবার (২ অক্টোবর) এই ঘোষণা দেন মাদকবিরোধী অভিযানসহ বিভিন্ন ইস্যুতে আলোচনায় আসা রদ্রিগো দুতার্তে।

  

বিবিসি ও আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, আগামী বছর অনুষ্ঠিত হবে ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনে অংশ নেবেন না দুতার্তে। নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তার মেয়ে সারা দুতার্তে কার্পিও।  

রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়ে দুতার্তে বলেন, ‘ফিলিপিনোর মধ্যে অনেকে মনে করেন, আমি ভাইস প্রেসিডেন্ট পদে যোগ্য নই। এ পদে নির্বাচনী লড়াই করলে সংবিধান লঙ্ঘন হবে, এটা সংবিধানের আদর্শের জন্য যায় না। আজ আমি রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। ’  

যদিও সেপ্টেম্বরে দুতার্তে বলেছিলেন, তিনি ২০২২ সালে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।   

রদ্রিগো দুতার্তে এমন সময় রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিলেন, যখন গুঞ্জন উঠেছে তার মেয়ে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তার মেয়ে সারা দুতার্তে কার্পিও এখন দক্ষিণাঞ্চলীয় শহর দাভাওয়ের মেয়র।  

সেপ্টেম্বরে সারা দুতার্তে কার্পিও বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। কেননা তিনি এবং তার বাবা সম্মত হয়েছেন যে, তাদের মধ্যে একজনই আগামী বছর এই নির্বাচনে অংশ নেবেন।  

জুনে প্রকাশিত সবশেষ সরকারি তথ্য অনুযায়ী, ফিলিপাইনে চলতি বছরের এপ্রিল পর্যন্ত পুলিশ ও অন্য নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত ৬ হাজার ১১৭ জন সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে হত্যা করা হয়।  

২০২০ সালের জুনে জাতিসংঘের পরিসংখ্যান বলছে, ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে অন্তত ৮ হাজার ৬০০ জনকে হত্যা করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।