ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রাচীন গির্জা কিনে মসজিদ বানালেন উইঘুর মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
প্রাচীন গির্জা কিনে মসজিদ বানালেন উইঘুর মুসলিমরা

কানাডার টরন্টো শহরের একটি বিখ্যাত গির্জা ক্রয় করে মসজিদ করেছে উইঘুর তুর্কি মুসলিমরা। ১৮৭৩ সালে নির্মিত ট্রয় নগরীর গির্জাকে ক্রয় করে তা তুর্কি উইঘুর ইসলামিক কালচারাল সেন্টার করা হয়।

সম্প্রতি আনাদোলু এজেন্সিকে কানাডার উইঘুর তুর্ক অ্যাসোসিয়েশনের মহাসচিব ইতিবার আরতিশ বলেন, ঐতিহাসিক গির্জাটি ক্রয় করে মসজিদ ও সামাজিক প্রতিষ্ঠানে রূপান্তর করা হয়।  

তিনি আরো বলেন, ‘টরন্টো শহরে বসবাসরত তুর্কি উইঘুররা দীর্ঘদিন যাবৎ একটি সামাজিক প্রতিষ্ঠানের অপেক্ষায় ছিলেন। এবার তাদের আশা পূরণ হয়েছে। আগামী রমজান মাসে এ মসজিদটি উদ্বোধন করা হবে। ’

১৯৪৯ সাল থেকে চীন পশ্চিম তুর্কমেনিস্তান অঞ্চলটি নিয়ন্ত্রণ করছে। দীর্ঘকাল ধরে এখানে সংখ্যালঘু তুর্কি উইঘুর মুসলিমরা বসবাস করছে। সরকারি জরিপ মতে, এখানে ৩০ মিলিয়ন মুসলিম বসবাস করে। এদের মধ্যে ২৩ মিলিয়ন উইঘুর রয়েছে। অবশ্য বেসরকারি পরিসংখ্যান মতে এ অঞ্চলে ১০০ মিলিয়নের বেশি মুসলিম বসবাস করে। সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।