ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সাধারণ জ্বরের স্তরেই চলে আসবে করোনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
সাধারণ জ্বরের স্তরেই চলে আসবে করোনা

ঢাকা: জিনগত পরিবর্তনের কারণে করোনা ভাইরাস ক্রমশই প্রাণঘাতী ক্ষমতা হারাচ্ছে। এক পর্যায়ে এটি সাধারণ জ্বরের ভাইরাসের স্তরেই চলে আসবে।

এমনটাই দাবি টিকা নির্মাতা সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার গবেষক ডেম সারা গিলবার্টের।

তিনি বলেন, করোনা ভাইরাসের নতুন প্রজাতিগুলোর প্রাণঘাতী হয়ে ওঠার ক্ষমতা অনেকটাই কম। আগামী দিনেও করোনা ভাইরাসের ‘দুর্বল’ হওয়ার এই প্রবণতা অব্যাহত থাকবে বলে দাবি করেছেন ডেম।

ব্রিটেনের একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার গবেষণাগার ‘জেনার ইনস্টিটিউট’-এর প্রধান ডেম বলেন, শেষ পর্যন্ত এটি সাধারণ জ্বরের (ফ্লু) ভাইরাসের স্তরেই চলে আসবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ‘রয়্যাল সোসাইটি অব মেডিসিন’ এর আলোচনা সভায় তাদের গবেষণার কথা জানিয়ে ডেম বলেন, জিনের পরিব্যক্তির কারণে ভবিষ্যতে আরও প্রাণঘাতী করোনা ভাইরাস সৃষ্টির সম্ভাবনা প্রায় নেই।

ডেম জানান, বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে ভাইরাসের প্রাণঘাতী ক্ষমতা কমতে থাকে। কোভিড-১৯ সংক্রমণের জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাসের ক্ষেত্রেও সেটাই হয়েছে।  

তবে নির্বিষ হয়ে পড়লেও ভবিষ্যতে করোনা ভাইরাসের সংক্রমণের ক্ষমতা কমার সম্ভাবনা তেমন নেই বলে জানিয়েছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ওই গবেষক।

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa