ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

১ রুপির কয়েন বিক্রি হলো ১০ কোটিতে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
১ রুপির কয়েন বিক্রি হলো ১০ কোটিতে

ভারতে এক রুপির একটি কয়েন বিক্রি হয়েছে ১০ কোটি রুপিতে। তবে ১৩৬ বছরের পুরোনো এই কয়েনটির ক্রেতা ও বিক্রেতার নাম প্রকাশ করা হয়নি।

অনলাইন ইন্ডিয়া ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, মুদ্রাটির বিশেষত্ব হলো এর এক পিঠে খোদাই করা রয়েছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি। অন্য পিঠে ইংরেজিতে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’।

ধারণা করা হয়, ভারতে ব্রিটিশ শাসনামলে ১৮৮৫ সালে মুম্বাইয়ের কোনো মিন্টে কয়েনটি তৈরি করা হয়। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছে। কয়েনে রানি ভিক্টোরিয়ার পরিবর্তে লেখা শুরু হয় সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের।

পুরোনো কয়েন, নোট বা বিদেশ মুদ্রা জমানোর শখ অনেকেরই আছে। ইন্টারনেটে এসব শখ মেটানোর রসদও পাওয়া যায়। বিভিন্ন ওয়েবসাইটে পুরোনো মুদ্রা কেনা-বেচার সুযোগ থাকে। তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মধ্যে।

এর আগে গত জুনে ১৯৩৩ সালের যুক্তরাষ্ট্রের একটি কয়েন বিক্রি হয়েছে ১৩৮ কোটি রুপিতে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa