ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বাল্যবিয়ের বৈধতা দিয়ে বিল পাস!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
বাল্যবিয়ের বৈধতা দিয়ে বিল পাস! প্রতীকী ছবি

সব ধরনের বিয়েকে নিবন্ধন করার বিষয়ে বিল পাস হয়েছে ভারতের রাজস্থানের বিধানসভা। এর মধ্যে বাল্যবিয়েও অন্তর্ভুক্ত রয়েছে।

এ ঘটনার তীব্র বিরোধিতা করে বিধানসভা থেকে ‘ওয়াক আউট’ করেছেন বিরোধী দলের বিধায়করা।  

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস’র প্রতিবেদনের বলা হয়, Rajasthan Compulsory Registration of Marriages (Amendment) Bill 2021 পাস হয়েছে রাজস্থান বিধানসভায়। ২০০৯ সালের আইনকে সংশোধন করে এই নতুন বিল পাস হয়েছে। এ পর্যন্ত কারও কোনো আপত্তি ছিল না। কিন্তু এই নতুন বিলে বলা হয়েছে, বাল্যবিয়ের ক্ষেত্রে বিয়ের ৩০ দিনের মধ্যে তাদের বাবা-মা বা অভিভাবককে বিয়ে সম্পর্কে তথ্য দিতে হবে। এ নিয়েই আপত্তি তুলেছেন বিরোধী দলের বিধায়করা।

বিজেপির বিধায়করা এই বিল প্রত্যাহারের দাবি তুলে ওয়াক আউট করেছেন। বাল্যবিয়ের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। তবে ক্ষমতাসীন দল কংগ্রেসের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশেই তারা এই বিল এনেছেন।  

বিজেপির বিধায়ক অশোক লাহোটি বলেন, এই বিল যদি পাস হয়, তবে এটা কালো দিন হিসেবে বিবেচ্য হবে। তবে কি বাল্যবিয়েকে স্বীকৃতি দিচ্ছে বিধানসভা? এই বিল ইতিহাসের কলঙ্কময় অধ্যায়কে সূচিত করবে।  

এ বিষয়ে রাজস্থানের মন্ত্রী শান্তি ধারিওয়াল বলেন, আপনারা বলতে পারেন বাল্যবিয়ে স্বীকৃতি দেওয়া হচ্ছে। কিন্তু সংশোধনীতে কোথাও কি বলা আছে যে, বাল্যবিয়ে স্বীকৃতি দেওয়া হচ্ছে? ম্যারেজ সার্টিফিকেট একটি বৈধ কাগজ, যেটি ছাড়া একজন বিধবা সরকারি সহায়তাটুকুও পাবেন না।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa