ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মোদী-মমতা-বারাদার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মোদী-মমতা-বারাদার নরেন্দ্র মোদি, মমতা বন্দ্যোপাধ্যায় ও মোল্লা আব্দুল গনি বারাদর।

২০২১ সালে টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তালেবানের শীর্ষ নেতা মোল্লা আব্দুল গনি বারাদার।

তালিকায় রয়েছেন আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক ডোনাল্ড ট্রাম্প, বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও।

গত ১৫ সেপ্টেম্বর ছয়টি বিভাগে এই তালিকা প্রকাশ করেছে টাইম।

তালিকায় স্থান পেয়েছেন ভারতের করোনা টিকা তৈরির প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা। তার সম্পর্কে টাইম ম্যাগাজিন বলেছে, করোনা মহামারি এখনো শেষ হয়নি। এই মহামারির ইতি টানতে সাহায্য করতে পারবেন তিনি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা সম্পর্কে টাইম ম্যাগাজিন বলেছে, হাওয়াই চটি পায়ে সাদা শাড়ি পরা মমতা আপসহীন নেত্রী হিসেবে পরিচিত। কন্যাশ্রী প্রকল্পের জন্য এর আগেও তিনি আন্তর্জাতিক সম্মান পেয়েছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়াইয়েও প্রথম সারিতে রয়েছে তার নাম। তিনি শুধু দলের নেত্রী নন, তিনিই একটি দল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে টাইম ম্যাগাজিন বলেছে, স্বাধীন ভারতের ইতিহাসে তিনজন গুরুত্বপূর্ণ নেতা হলেন- জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী ও নরেন্দ্র মোদি। তিনি ভারতের তৃতীয় নেতা যিনি দেশটির রাজনীতিতে এত বেশি প্রভাব বিস্তার করেছেন। ভারতকে ধর্ম নিরপেক্ষ অবস্থান থেকে হিন্দু জাতীয়তাবাদের দিকে ঠেলে দিয়েছেন তিনি।

অন্যদিকে মোল্লা আব্দুল গণি বারাদরকে নিয়ে টাইম ম্যাগাজিন বলেছে, সম্প্রতি আফগানিস্তান জয়ে ভূমিকা রেখেছেন তিনি। তালেবানের প্রতিষ্ঠাতা সদস্য বরাদর। জাদুকরী সামরিক নেতা ও ধর্মপরায়ণ ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়েছে তাকে। আফগানিস্তানের অন্তবর্তীকালীন সরকারের উপ-প্রধানমন্ত্রী বারাদর। তালেবানের রক্ষপাতহীন কাবুল জয়ে তার ভূমিকা রয়েছে। বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা, যোগাযোগ ও নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

উল্লেখ্য, টাইম ম্যাগাজিনের এই তালিকায় যারা স্থান পেয়েছেন, তাদের প্রত্যেকের বর্ণনা দিয়ে একটি করে প্রচ্ছদ প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa