ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মুসলিম বন্দির ব্যবহারে মুগ্ধ হয়ে গুয়ান্তানামো কারারক্ষীর ইসলাম গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
মুসলিম বন্দির ব্যবহারে মুগ্ধ হয়ে গুয়ান্তানামো কারারক্ষীর ইসলাম গ্রহণ

বন্দিদের ওপর অমানুষিক নির্যাতনের জন্য কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগারের প্রহরী ছিলেন স্টিভ উড। তার দায়িত্ব পালনকালে মুসলিম বন্দিদের আচরণে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করেন।

 

বিশেষত মৌরতানিয়ার একজন মুসলিমের জীবনাচার তার অন্তরে বেশ প্রভাব বিস্তার করে বলে এক সাক্ষাৎকারে তিনি জানান।  

সম্প্রতি সংবাদমাধ্যম আলজাজিরা মুবাশিরে প্রকাশিত একটি সাক্ষাৎকারে জানা যায়, ইসলাম গ্রহণে উড মার্কিন সৈন্যবাহিনীর পদ থেকে অব্যাহতি নেন।  

গুয়ান্তানামোতে বন্দি থাকা মৌরতানিয়ার অধিবাসী মুহাম্মদ ওয়ালদ সালাহির সঙ্গে তার গভীর সম্পর্ক ছিল। সেখানকার বন্দিদের মাধ্যমে মুসলিমদের জীবনাচার সম্পর্কে জানতে পারেন।  

সাক্ষাৎকারে স্টিভ উড বলেন, ‘ওয়ালাদ সালাহির সঙ্গে সাক্ষাতের পর তার জীবনে ব্যাপক পরিবর্তন আসে। তিনি ইসলামের ছায়াতলে আশ্রয় নেন এবং ঈমানের স্বাদ আহরণ করেন।  

বিংশ শতাব্দির কুখ্যাত গুয়ান্তানামো কারাগারে আফগানিস্তান থেকে আগত বন্দিদের প্রহরী হিসেবে উড দায়িত্ব পালন করতেন। এ সময় মুসলিম বন্দি ওয়ালাদ সালাহির উদার ধর্মীয় মনোভাব ও সুন্দর আচার-ব্যবহারে সম্পর্কে জানতে পারেন। এমনকি মুসলিমদের সঙ্গে রূঢ় ব্যবহারের পরও ওয়ালাদ অন্যান্য আমেরিকান বন্দিদের সঙ্গে অত্যন্ত ভালোবাসাপূর্ণ আচরণ করেন, যা অন্যদের অন্তরে বেশ রেখাপাত করে।  

উড বলেন, ‘কারাপ্রকোষ্ঠের ভেতর ওয়ালাদ সালাহিকে অন্যদের চেয়ে ভিন্ন হিসেবে আবিষ্কার করি। কারাগারের অভ্যন্তরে কঠিন নির্যাতনের মুখোমুখি হয়েও তিনি ছিলেন জীবনের প্রতি খুবই আশাবাদী। ইতিবাচক মনোভাব তার জীবনযাপনকে আগের চেয়ে সুন্দর করে তুলে। বন্দিদের প্রতি দুর্ব্যবহারের পরও কারো প্রতি তার বিদ্বেষ ছিল না। ’ 

উড আরও বলেন, ‘গুয়ান্তানামোর বন্দিশালা থেকে বের হয়েও ওয়ালাদ সালাহির মনে কারারক্ষীদের প্রতি হিংসা হয়নি। ইসলামের শিক্ষা নিজের আচার-ব্যবহারে দৃঢ়ভাবে পালন করতেন। তার সুন্দর ব্যবহার সবার মনে গভীর রেখাপাত করে।  

ইসলাম গ্রহণের স্টিভ উড দীর্ঘকাল তার পরিবারের এ খবর গোপন রাখেন। বিশেষত ২০০০ সালের ১১ সেপ্টেম্বরের ঘটনার পশ্চিমা দেশগুলোতে ইসলাম ও মুসলিমদের ব্যাপারে তীব্র ঘৃণা ও বিদ্বেষ ছড়িয়ে পড়ায় মুসলিমদের স্বাভাবিক জীবনযাত্রা অনিশ্চত হয়ে পড়ে।  

সাক্ষাৎকারে উড বলেন, ‘সেই সময় প্রকাশ্যে ইসলাম গ্রহণের কথা বললে একথা বলার আশংকা হচ্ছিল যে আঘগানিস্তান থেকে আগত উগ্রাবদীদের দ্বারা আমি প্রভাবিত হয়েছি। তাই অনেক দিন পর ইসলাম গ্রহণের কথা সবাইকে জানাই। কিন্তু ইসলাম গ্রহণ করে আমি বড় ধরনের সমস্যার সম্মুখীন হইনি। ’ 

উড বলেন, বিশ্বের নানা প্রান্তে মুসলিমদের লক্ষ্য করে ঘৃণা ও বর্ণবাদী আচরণ করা হচ্ছে। এর প্রতিরোধে সুদৃঢ় পদক্ষেপ নেওয়া জরুরি। ১১ সেপ্টেম্বরের ঘটনা ও তিন হাজার আমেরিকানের মৃত্যু বিশ্ববাসীর কাছে গুরুতর ব্যাপার। কিন্তু এ ঘটনার প্রতিক্রিয়ায় মুসলিমদের প্রতি আমেরিকানদের আচার-ব্যবহার আরও ঘৃণিত ছিল। এর পর থেকে সেখানে অসংখ্য মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।