ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

কাশ্মীরে নদী পাড়ে মিলল ১২০০ বছরের পুরনো মূর্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২১
কাশ্মীরে নদী পাড়ে মিলল ১২০০ বছরের পুরনো মূর্তি

কাশ্মীরের শ্রীনগরে মিলেছে ১২০০ বছর পুরনো কষ্টিপাথরের মূর্তি।

প্রায় একমাস আগে ঝিলাম নদীর পাড় খনন করে মূর্তিটি পাওয়া যায়।

সে সময় মূর্তিটির ব্যাপারে সুনির্দিষ্ট কিছু বলতে পারেননি বিশেষজ্ঞরা। তবে পরীক্ষার পর জানিয়েছেন, কষ্টিপাথরের এই মূর্তি প্রায় ১২০০ বছর পুরনো।

স্থানীয় কাশ্মীরিদের হাতে তৈরি ওই মূর্তিতে রয়েছে গন্ধর্ব শিল্পকলার ছাপ। প্রায় ৮ ইঞ্চি লম্বা এবং ৬ ইঞ্চি চওড়া মূর্তিতে দুর্গা ঠাকুর বসে আছে সিংহের ওপর।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ঝিলাম নদীর তীরে বালি খননের সময় মূর্তিটি উদ্ধার করা হয়। তবে সে সময় মূর্তিটি খেয়াল করেননি কেউ। যেই ট্রাকে বুদগামে বালি পাঠানো হচ্ছিল, সেখানেই ঠাঁই হয় মূর্তিটির।

পরে স্থানীয় এক ব্যক্তির নজরে এলে বিষয়টি জানতে পারে পুলিশ। নেওয়া হয় বিশেষজ্ঞদের কাছে। তারা জাদুঘরে রেখে মূর্তিটি পরীক্ষা করেন। এরপর হস্তান্তর করেন প্রত্নতত্ত্ব বিভাগের কাছে।

কাশ্মীরের প্রত্নতত্ত্ব বিভাগের ডেপুটি ইন-চার্জ মুশতাক আহমেদ বেগ বলেন, মূর্তিটি ১০০ শতাংশ স্থানীয় শিল্পীদের হাতে তৈরি। এতে গন্ধর্ব শিল্পকলার ছাপ রয়েছে। আমাদের এখানে বিভিন্ন স্থানের শিল্পকলার নিদর্শন রয়েছে। এর মধ্যে আমাদের কাজ অন্যদের থেকে আলাদা, অন্যদের থেকে বেশি সূক্ষ্ম।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, খ্রিস্টপূর্ব প্রথম থেকে সপ্তম শতাব্দী পর্যন্ত বর্তমান উত্তর-পশ্চিম পাকিস্তান এবং পূর্ব আফগানিস্তানে গন্ধর্ব শিল্পকলার বিস্তার ঘটেছিল।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa